বড় খবর

ইন্দো-ফ্রান্স তৃতীয় মহাকাশ অভিযানে প্রস্তুতি শুরু ISRO-র: শিভান

সিএনইএস এবং ইসরো তৃষ্ণা উপগ্রহের মাধ্যমে প্রাথমিক পর্যবেক্ষণ সম্পন্ন করেছে। এবার যৌথ অভিযানের লক্ষে প্রস্তুতি নেওয়া হয়েছে।

কে শিভান ফাইল ছবি।

ইন্দো-ফ্রান্স তৃতীয় যৌথ মহাকাশ অভিযানে কাজ করছে ইসরো (ISRO)। শনিবার জানালেন সংস্থার অধিকর্তা কে শিভান। এর আগে ২০১১ আর ২০১৩ সালে ফরাসি মহাকাশ গবেষণা সংস্থা সিএনইএস (CNES)-র সঙ্গে যৌথ ভাবে এই অভিযান চালিয়েছিল ইসরো। মেঘা ট্রপিক আর সরল অল্টিকা এই দুই অভিযান চালানো হয়েছিল।

সিএনইএস এবং ইসরো তৃষ্ণা উপগ্রহের মাধ্যমে প্রাথমিক পর্যবেক্ষণ সম্পন্ন করেছে। এবার যৌথ অভিযানের লক্ষে প্রস্তুতি নেওয়া হয়েছে। মহাকাশ গবেষণায় যৌথ পরীক্ষা-নিরীক্ষা এবং বৈজ্ঞানিক যন্ত্রাদি মহাকাশে প্রেরণ করতে আলোচনা শুরু হয়েছে ফ্রান্সের সঙ্গে। এমনটাও জানিয়েছেন শিভান। পাশাপাশি মানব চালিত মহাকাশ যান প্রেরণেও আগ্রহ দেখিয়েছে ফরাসি সরকার। মহাকাশ গবেষণার প্রসার আর বাড়াতে যৌথ সঙ্কল্প গ্রহণ করেছে ইসরো এবং সিএনইএস।

এদিকে, গত নভেম্বরে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশে পাড়ি দিল ইসরোর আর্থ ইমেজিং স্যাটেলাইট EOS-01। বিদেশের আরও নয়টি স্যাটেলাইটকে সঙ্গে করে নিয়ে পিএসএলভি-সি ৪৯ (PSLV-C49)-এ চেপে শুক্রবার মহাকাশে পাড়ি দেয় EOS-01।

ঠিক কী ধরণের কাজ করবে এই স্যাটেলাইট?

ইসরোর তরফে জানান হয়েছে যে কোনও আবহাওয়ায় ভারতের কৃষিক্ষেত্র, বনাঞ্চল ও প্রকৃতিক দুর্যোগ ছবি তুলে পাঠাবে এই উপগ্রহ। অন্যান্য যে দেশগুলির মধ্যে রয়েছে লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

এর পরে, ইসরোও চলতি বছরের জানুয়ারিতে মহাকাশে যোগাযোগ উপগ্রহ GSAT-30 পাঠান হয়েছিল। তবে সেটি ফ্রান্সের একটি এলাকা থেকে লঞ্চ করা একটি আরিয়ান রকেট ব্যবহার করে করা হয়েছিল।

এই উপগ্রহটি কটি রাডার ইমেজিং স্যাটেলাইট (রিস্যাট) ছাড়া আর কিছুই নয় যা গত বছর লঞ্চ করা রিস্যাট -২ বি এবং রিস্যাট -২ বিবিআর একসঙ্গে কাজ করবে। এবার থেকে এই তিনটি স্যাটেলাইটের মাধ্যমে হাই রেজিলিউশন ইমেজ পৃথিবীতে পাঠান হবে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Isro initiated joint space programme with france for third time says the agency director national

Next Story
‘আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত গুরুত্বপূর্ণ অংশীদার’, দাবি মার্কিন প্রতিরক্ষা সচিবের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com