scorecardresearch

বড় খবর

মিশনের চূড়ান্ত পর্যায়ে বিপত্তি, ‘ডেটা লসে’র পর উপগ্রহের অবস্থান খতিয়ে দেখছে ISRO

চেয়ারম্যান এস সোমানাথ বলেন, একেবারে অন্তিম পর্যায়ে কিছু তথ্য পাওয়া যাচ্ছে না।

মিশনের চূড়ান্ত পর্যায়ে বিপত্তি, ‘ডেটা লসে’র পর উপগ্রহের অবস্থান খতিয়ে দেখছে ISRO
ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র বা ইসরো

 ‘ডেটা লসে’র মুখে সকাল ইসরোর স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল।  ৯টা বেজে ১৮ মিনিটে সফল ভাবে উৎক্ষেপণ করা হয় স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল’-টির। বিশ্বজুড়ে ছোট উপগ্রহ উৎক্ষেপণ যানের চাহিদা বাড়ছে। তারই অংশ হিসাবে ইসরোর এই প্রয়াস। সকাল ১০টা নাগাদ ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) এর চেয়ারম্যান এস সোমানাথ রবিবার জানিয়েছেন “প্রথম স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল’ যেটি আজ (রবিবার) উৎক্ষেপণ করা হয়েছিল একেবারে শেষ পর্যায়ে ডেটা ক্ষতির সম্মুখীন হয়েছে। একেবারে চূড়ান্ত ধাপে বেশ কিছু তথ্য পাওয়া যাচ্ছে না”। আর তাতেই চিন্তা বেড়েছে ইসরোর বিজ্ঞানীদের।

যদিও এখনই হাল ছেড়ে দিতে রাজি নয় ইসরো। চেয়ারম্যান এস সোমানাথ বলেন, “একেবারে অন্তিম পর্যায়ে কিছু তথ্য পাওয়া যাচ্ছে না। আমরা সব দিক খতিয়ে দেখছি। আমরা তথ্য বিশ্লেষণ করছি। শীঘ্রই উপগ্রহের অবস্থান এবং তার বিষয়ে আরও কিছু তথ্য জানতে পারব”।

‘স্পেসকিডজ ইন্ডিয়া’র পড়ুয়ারা উপগ্রহ তৈরির বিভিন্ন পর্যায়ে তাদের অবদান রেখেছেন। ডেটা লস হলেও বিজ্ঞানীরা ডেটা প্রসেসিংয়ে কাজ করছেন। এওএস-২ উপগ্রহটি ওজনে ১৪৫ কেজি। এটি পরীক্ষামূলক ছবি পাঠানোর কাজে আসবে বলে জানান হয়েছে ইসরোর তরফে।

লঞ্চের তৃতীয় ভাগ সম্পন্ন হতেই ‘ডেটা লস’-এর কথা জানা যায়। ইসরোর যে রকেটটি আজ লঞ্চ করা হয়, তা ছিল ক্ষুদ্রতম। ইসরোর স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকলটি লম্বায় মাত্র ৩৪ মিটার। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে ৭৫টি পৃথক অংশ রয়েছে এই ক্ষুদ্র উপগ্রহে। এছাড়াও ইসরো সূত্রে জানা গিয়েছে আজাদিস্যাট নামে একটি পৃথক কৃত্রিম উপগ্রহও পাঠান হয়েছে একই যানে।  শুধু প্রযুক্তি নয়, স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করতে মহাকাশে ভারতের তেরঙ্গা ছড়িয়ে দেবে এই লঞ্চ ভেহিকলটি, এমন ভাবেই এটি তৈরি করেছেন তাঁরা। স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলের উদ্দেশ্য ছিল স্যাটেলাইট EOS-02 এবং AzaadiSAT কে পৃথিবীর নিম্ন কক্ষপথে স্থাপন করা। যেখান থেকে ইসরোকে প্রতিনিয়ত ছবি পাঠাত এই উপগ্রহ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Isro launches indias maiden sslv d1 eos 02 mission but suffers data loss at terminal stage