scorecardresearch

বড় খবর

সোমবার ভোরের কথা ভেবে রীতিমতো উৎকণ্ঠায় কাটাচ্ছে ইসরো

উদ্বেগে দু’চোখের পাতা এক করতে পারছেন না বিজ্ঞানীরা।

সোমবার ভোরের কথা ভেবে রীতিমতো উৎকণ্ঠায় কাটাচ্ছে ইসরো
সব ঠিকঠাক থাকবে কি না, তা নিয়েই চিন্তিত বিজ্ঞানীরা।

চলতি বছরের প্রথম অভিযান সোমবার শুরু করতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, ‘ইসরো’। করোনার কারণে পিএসএলভি-সি৫২/ইওএস-০৪ অভিযান ইতিমধ্যেই দু’বার পিছিয়ে গিয়েছে। প্রথমে কথা ছিল, এই অভিযান হবে ২০২১ সালের মার্চের মধ্যে। পরে, পিছিয়ে ঠিক হয় অভিযান সেপ্টেম্বরের মধ্যে হবে। শেষ পর্যন্ত, সেই অভিযান পিছিয়ে এবার ২০২২-এর গোড়ায় হতে চলেছে।

এই অভিযানে মহাকাশে পৌঁছবে পৃথিবী পর্যবেক্ষণকারী একটি উপগ্রহ। যার নাম ইওএস-০৪। চলতি বছরের প্রথম মাসেই ইসরোর দায়িত্ব নিয়েছেন এস সোমনাথ। তিনি ইসরোর প্রধান হওয়ার পরও এটা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার প্রথম অভিযান।

এই অভিযানের ব্যাপারে ইতিমধ্যে একটি বিবৃতি দিয়েছেন ইসরো কর্তারা। তাঁরা জানিয়েছেন, প্রায় সাড়ে ২৫ ঘণ্টা ধরে এর কাউন্টডাউন চলছে। উৎক্ষেপণের জন্য তৈরি বিশেষ দল নির্দেশ দেওয়ার পর, রবিবার ভোর সাড়ে চারটা থেকে উৎক্ষেপণ প্রক্রিয়া শুরু হয়েছে। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার। সেখান থেকে সোমবার সকাল সাড়ে পাঁচটায় উপগ্রহটি মহাকাশের উদ্দেশে পাড়ি দেবে।

আরও পড়ুন- তথ্য ফাঁসের আশঙ্কাতেই থমকে মোদী সরকারের এককেন্দ্রীয় ব্যবস্থাপনা

সোমবার এই অভিযান সফল হলে, তা হবে ইসরোর কাছে এক বড় সাফল্য। কারণ, গত আগস্টে কারিগরি ত্রুটির জন্য ইসরোর মহাকাশ অভিযান ব্যর্থ হয়েছিল। তার পর ফের মহাকাশে উপগ্রহ পাঠাচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

এই মহাকাশ অভিযান সফল হলে, আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন তথ্য আরও নিখুঁতভাবে পাওয়া সহজ হবে। এই অভিযানের উপগ্রহকে কৃষি, অরণ্য, বন্যা, জমির আর্দ্রতা এবং জলানুসন্ধান বিজ্ঞানের কাজে লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, ছবি তোলা ছাড়াও জমি এবং জলস্তরের তাপমাত্রা বোঝারও ক্ষমতা আছে এই উপগ্রহর।

Story read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Isro to launch first mission of this year on monday