বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

মাঝ আকাশে যান্ত্রিক গোলযোগ! পৃথিবীর কক্ষপথেই ঢুকল না ইসরোর নজরদারি উপগ্রহ

ISRO: জানা গিয়েছে, এদিন নির্ঘণ্ট মেনে ভোর ৫টা ৪৩ মিনিটে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ হয় ইওএস-০৩।

ISRO PSLV Earth Observe
উৎক্ষেপণের আগের মুহূর্ত। সৌজন্য: ইসরো

ISRO: কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণে বড়সড় ব্যর্থতা ইসরোর। শুক্রবার ভোরে শ্রীহরিকোটা থেকে সঠিক উৎক্ষেপণ হলেও, মাঝ আকাশে যান্ত্রিক ত্রুটি।ফলে সঠিক কক্ষপথে পৌঁছল না সেই উপগ্রহ। বৃহস্পতিবার ট্যুইট করে একথা জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। জানা গিয়েছে, এদিন নির্ঘণ্ট মেনে ভোর ৫টা ৪৩ মিনিটে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ হয় ইওএস-০৩।

জিএসএলভি-এফ-১০ রকেটের মাধ্যমে এই উপগ্রহকে পৃথিবীর কক্ষপথে স্থাপন করার উপলক্ষ্য ছিল ইসরোর। সেই পরিকল্পনা মোতাবেক সফলভাবেই এই ‘আর্থ অবজারভেশন স্যাটেলাইট’ উৎক্ষেপিত করা হয়। কিন্তু উৎক্ষেপণের ঘণ্টাখানেক পরেই অপর একটি টুইট করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানায়, ‘উৎক্ষেপণের প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে স্বাভাবিক থাকলেও, ক্রায়োজেনিক পর্যায়ে পৌঁছতে পারেনি এই উপগ্রহ। তার আগেই যান্ত্রিক গোলযোগ দেখা গিয়েছে। যার জন্য এই অভিযান সম্পূর্ণ হল না।’

পৃথিবীর আবহাওয়া এবং পৃথিবীর দিকে ধেয়ে আসা বিপর্যয়ের ওপর নজরদারি চালাতে এই উপগ্রহকে কক্ষপথে পাঠানোর চেষ্টা হয়েছিল।  ঘূর্ণিঝড়, মেঘভাঙা বৃষ্টি, সুনামি, বন্যার মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের আগাম খবর আরও সঠিকভাবে পাওয়া যেত এই উপগ্রহের সফল উৎক্ষেপণ হলে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Isros earth observation satellite could not make proper move national

Next Story
‘‘দেবাংশু, সুদীপদের ফের গ্রেফতারের ছক’’, টুইটে বিজেপিকে তুলোধনা কুণালেরkunal ghosh, কুণাল ঘোষ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com