ভুয়ো খবর-বিদ্বেষমূলক পোস্টের জের, Facebook কর্তাদের সমন সংসদীয় কমিটির

Facebook-এর প্রাক্তন কর্মী সোফি ঝ্যাং সম্প্রতি সোশ্যাল মিডিয়া জায়ান্টের অবৈধ কাজকর্ম প্রকাশ্যে এনেছেন।

IT panel summons Facebook India officials
Facebook কর্তাদের সমন সংসদীয় কমিটির

বিদ্বেষমূলক এবং ভুয়ো তথ্য পরিবেশনের অভিযোগে বিদ্ধ Facebook। এবার Facebook ইন্ডিয়ার কর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিস দিল তথ্য-প্রযুক্তি বিষয় সংসদীয় কমিটি। সম্প্রতি Facebook-এর এক প্রাক্তন কর্মী সংস্থার বিরুদ্ধে ভুয়ো তথ্য এবং বিদ্বেষমূলক পোস্টকে প্রশ্রয় দেওয়ার অভিযোগ এনেছেন। সেই প্রাক্তন কর্মী যাবতীয় অভিযোগ সংক্রান্ত নথি সংসদীয় কমিটিকে দিয়েছেন বলে জানা গিয়েছে।

Facebook-এর প্রাক্তন কর্মী সোফি ঝ্যাং সম্প্রতি সোশ্যাল মিডিয়া জায়ান্টের অবৈধ কাজকর্ম প্রকাশ্যে এনেছেন। তিনিই নথি সংসদীয় কমিটির চেয়ারম্যান কংগ্রেস সাংসদ শশী থারুরকে পাঠিয়েছেন বলে সূত্র মারফত জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। জানা গিয়েছে, আগামী ২৯ নভেম্বর Facebook ইন্ডিয়ার কর্তাদের কমিটির বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে। সেই বৈঠকে প্রাক্তন কর্মীর পাঠানো নথি নিয়ে চর্চা করা হবে।

সূত্রের খবর, বৈঠকে সংসদীয় কমিটি Facebook ইন্ডিয়ার আধিকারিকদের কাছ থেকে জানতে চাইবেন, সোশ্যাল মিডিয়া এবং অনলাইন নিউজ প্ল্যাটফর্মের অপব্যবহার রোধ করা বিশেষ করে ডিজিটাল মাধ্যমে নারীসুরক্ষাকে মাথায় রেখে এবং নাগরিক অধিকার সুরক্ষিত করা নিয়ে। এই বিষয়ে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের প্রতিনিধিদেরও বক্তব্য শুনবে কমিটি।

এর আগে একই অভিযোগ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে হাজিরা দেন ঝ্যাং। তখন ভারতীয় সংসদীয় কমিটির সামনে হাজির হওয়ার কথা ইচ্ছা জানান তিনি। ঝ্যাংয়ের দাবি, ২০২০ সালে দিল্লি বিধানসভা নির্বাচনের সময় অন্তত হাজার খানেক অভিনেতা-অভিনেত্রী রাজনৈতিক ভাবে অনুপ্রেরিত হয়ে সোশ্যাল মিডিয়ায় নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করেন। Facebook সেই নেটওয়ার্কের কথা কখনও জনসমক্ষে আনেনি। পরে সেটা বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন ‘পরিবারতান্ত্রিক দলগুলি সুস্থ গণতন্ত্রের জন্য উদ্বেগের’, কংগ্রেসকে নিশানা মোদীর

জানা গিয়েছে সংসদীয় কমিটি ফ্রান্সেস হাউগেনকে আমন্ত্রণ জানাতে পারে। ফ্রান্সেস হলেন Facebook-এর প্রাক্তন ডেটা বিজ্ঞানী এবং এখন একজন সমাজকর্মী। তিনি একাধিক নথি প্রকাশ করেন যাতে বলা হয়, Facebook তরুণীদের মানসিক স্বাস্থ্যের ক্ষতির জন্য দায়ী। এবং এই সবই কাজ Facebook করে কারণ মানুষের থেকে অর্থ উপার্জন বেশি প্রাধান্য পায় সংস্থার কাছে। ফ্রান্সেস এর আগে মার্কিন সেনেট কমিটির সামনে নিজের অভিযোগ তুলে ধরেছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: It panel summons facebook india officials

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com