scorecardresearch

খাঁটি দেশীয় শিল্পকর্মের অপূর্ব নিদর্শন উপহার রাষ্ট্রনেতাদের! G7 সম্মেলনে মোদীর চমক

একান্ত ব্যক্তিগত সাক্ষাতে মোদী রাষ্ট্রনেতাদের হাতে তুলে দিয়েছেন এমন কিছু উপহার যা পেয়ে রীতিমত আল্পুত তাঁরা।

g7 summit, pm modi g7 summit, g7 US, joe biden, india us news, G7 countries, g7 leaders, modi news, pm news today, indian crafts, india news, india latest news
মীনাকারি ব্রোচ থেকে প্ল্যাটিনামে আঁকা টিসেট, G7 রাষ্ট্রনেতাদের উপহার মোদীর

G7 শীর্ষ সম্মেলনে যোগ দিতে দুদিনের সফরে  জার্মানি গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার এই সফরে G7 তালিকাভুক্ত দেশের রাষ্ট্র নেতাদের হাতে মোদী তুলে দিয়েছেন ভারতীয় সংস্কৃতির অপরূপ কিছু নিদর্শন।  যা ভারতের সমৃদ্ধ সংস্কৃতি ও শিল্পের ঐতিহ্যকে বিশ্বের সামনে মেলে ধরে। একান্ত ব্যক্তিগত সাক্ষাতে মোদী রাষ্ট্রনেতাদের হাতে তুলে দিয়েছেন এমন কিছু উপহার যা পেয়ে রীতিমত আল্পুত তাঁরা। সেই সঙ্গে এমন উপহার দেখে অবাক তামাম বিশ্ব।

দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসাকে রাময়ান থিমের ডোকরা আর্ট উপহার দিয়েছেন মোদী। এই শিল্পকর্ম প্রায় চার হাজার বছরের পুরনো। রামায়ণকে তুলে ধরে সেই ডোকরা আর্ট।

আরও পড়ুন: [খাবার খেতেই বমি! অসুস্থ শতাধিক পড়ুয়া, আবাসিক হস্টেলে তীব্র চাঞ্চল্য]

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে উপহার হিসাবে দিয়েছেন প্ল্যাটিনামে আঁকা টিসেট।  মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনকে মোদী উপহার হিসাবে তুলে দিয়েছেন মীনাকারি ব্রোচ ও কাফলিঙ্ক। গুলাবি মীনাকারি উত্তর প্রদেশের বারাণসীর একটি জিআই-ট্যাগযুক্ত শিল্প ফর্ম। মার্কিন রাষ্ট্রপতিকে দেওয়া কাফলিং-এর সঙ্গেই মিলিয়েই ফার্স্ট লেডির জন্য একটি ম্যাচিং ব্রোচও দেওয়া হয়েছে।

g7 summit, pm modi g7 summit, g7 US, joe biden, india us news, G7 countries, g7 leaders, modi news, pm news today, indian crafts, india news, india latest news
মীনাকারি ব্রোচ থেকে প্ল্যাটিনামে আঁকা টিসেট, G7 রাষ্ট্রনেতাদের উপহার মোদীর

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মোদীর কাছ থেকে উপহার হিসাবে পেয়েছিলেন জারদোজি বাক্সের মধ্যে বোতল। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, উত্তরপ্রদেশের লখনউতে বিশেষ এই শিল্পকর্ম প্রস্তুত করা হয়েছে। জরি জারদোজি বাক্সটি ফরাসি জাতীয় পতাকার রঙে খাদি সিল্ক এবং সাটিন টিস্যু দিয়ে হাতে নির্মাণ করা হয়েছে। বাক্সে রয়েছে আতর মাটি, জুঁই তেল, আতর গুলাব, বিদেশী কস্তুরী এবং গরম মসলা।

আরও পড়ুন: [‘নৃশংস হত্যা, কোনওভাবেই বরদাস্ত করা যায় না’, উদয়পুর কাণ্ডে প্রতিবাদে গর্জে উঠলেন মমতা]

হাতে গিঁট দেওয়া কাশ্মীরি সিল্ক কার্পেট উপহার পেয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।  যা সৌন্দর্য, বিলাসিতা এবং কারুশিল্পের জন্য বিশ্ব বিখ্যাত। মার্বেল ইনলে টেবিল টপ, উপহার হিসাবে দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘিকে। প্রাচীন এবং মধ্যযুগীয় রোমান বিশ্বে জনপ্রিয় ছিল এই শিল্পকর্ম। আগ্রার এই অপরূপ শিল্পকর্ম সারা বিশ্বেই সমাদৃত। এই নির্দিষ্ট টেবিল টপটি আধা-মূল্যবান পাথর দিয়ে তাদের রঙের গ্রেডিয়েন্ট দিয়ে তৈরি বলে জানা গেছে, এটিকে ইতালীয় মার্বেল ইনলে কাজের অনুরূপ করে তোলে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Itar bottles from pink meenakari brooch pm modis gift to g7 leaders is a piece of indian craft