বড় খবর

‘জয় শ্রী রাম স্লোগান বাংলা সংস্কৃতির অংশ নয়’

সামাজিক জ্বলন্ত ইস্যু, দেশকে যখন যা উত্তাল করে তুলেছে, তা নিয়ে সরব হতে দেখা গিয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। শুক্রবারও তার অন্যথা হল না। কলকাতার এক আলোচনাসভায় এসে নাম না করেই তীব্র নিন্দা করলেন বিজেপির ‘জোর করে চাপিয়ে দেওয়া গেরিয়াকরণের রাজনীতি’কে। অধ্যাপক সেন বলেন, “‘জয় শ্রী রাম স্লোগান’ কিন্তু ‘মা দুর্গা’র মতো বাংলার সংস্কৃতির অঙ্গ […]

সামাজিক জ্বলন্ত ইস্যু, দেশকে যখন যা উত্তাল করে তুলেছে, তা নিয়ে সরব হতে দেখা গিয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। শুক্রবারও তার অন্যথা হল না। কলকাতার এক আলোচনাসভায় এসে নাম না করেই তীব্র নিন্দা করলেন বিজেপির ‘জোর করে চাপিয়ে দেওয়া গেরিয়াকরণের রাজনীতি’কে।

অধ্যাপক সেন বলেন, “‘জয় শ্রী রাম স্লোগান’ কিন্তু ‘মা দুর্গা’র মতো বাংলার সংস্কৃতির অঙ্গ নয়। মা দুর্গা বঙ্গ জীবনে সর্বত্র বিরাজমান।

“আজকাল রাম নবমী খুব জনপ্রিয় হয়ে উঠছে, আমি আগে কখনও শুনিইনি। জয় শ্রী রাম স্লোগান বাংলার সংস্কৃতির সঙ্গে জড়িয়ে নেই”, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে বলেন ‘তর্কপ্রিয় বাঙালি’র লেখক।
“আমি আমার ৪ বছরের নাতনিকে যখন জিজ্ঞেস করি, তোমার প্রিয় দেবতা কে? ও বলে মা দুর্গা। মা দুর্গা এতটাই মিশে রয়েছে বাংলার সঙ্গে”। “আমি যেটা বুঝতে পারছি, মানুষকে ধরে মারার জন্য ‘জয় শ্রী রাম’ স্লোগানটা ব্যবহার করা হচ্ছে। স্লোগান না আওরালেই মারা হচ্ছে”।

প্রাথমিক শিক্ষা, প্রাথমিক স্বাস্থ্য, এই দুই ছাড়া দেশ এগোবে না, বললেন অমর্ত্য সেন

প্রসঙ্গত “জয় শ্রী রাম স্লোগান’ দেওয়া অথবা স্লোগান দিতে অস্বীকার করা নিয়ে লোকসভা নির্বাচনের পর থেকেই উত্তাল বাংলা। মার, খুন,রাজনৈতিক বচসার একের পর এক হিংসার ঘটনা ঘটছে এই স্লোগান ঘিরে।

দেশের দারিদ্র্য সম্পর্কে নোবেলজয়ী বলেন, “গরিবদের আয় বাড়ালেই পরিস্থিতি বদলাবে না। যথাযথ স্বাস্থ্য পরিষেবা, শিক্ষা, সামাজিক নিরাপত্তা দিতে হবে”।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jai sri ram slogan not associated with bengali culture amartya sen118414

Next Story
সিবিআই থেকে দমকলে নাগেশ্বর রাওnageswara rao, নাগেশ্বর রাও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com