scorecardresearch

বড় খবর

আন্তর্জাতিক ইস্যুতে ভারতের অবস্থান বিশ্বের নজর কেড়েছে: জয়শঙ্কর

ভারত তার স্বার্থে সোচ্চার হতে পারে ভাষণে বলেন, জয়শঙ্কর!

আন্তর্জাতিক ইস্যুতে ভারতের অবস্থান বিশ্বের নজর কেড়েছে: জয়শঙ্কর
আন্তর্জাতিক ইস্যুতে ভারত একটি স্বাধীন অবস্থান নিয়েছিল – এস জয়শঙ্কর

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর শনিবার এক ভাষণে বলেন, “সমগ্র বিশ্ব ভারতের শক্তি  ও অবস্থান বুঝতে পেরেছে সেই সঙ্গে যে কোন আন্তর্জাতিক ইস্যু নিয়ে ভারতের স্বাধীন অবস্থান সারা বিশ্বে আজ প্রশংসিত হয়েছে”।

তিনি বলেন,  “ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ভারতের স্বাধীন অবস্থান হোক বা সীমান্ত এলাকায় চিনের সীমান্ত লঙ্ঘনের প্রতিক্রিয়া, সারা বিশ্ব ভারতের প্রতিটি পদক্ষেপ লক্ষ্য করছে এবং সেই সকল পদক্ষেপের প্রশংসা করেছে বিশ্বের প্রতিটি দেশ” ।  শনিবার আহমেদাবাদে আইআইএমে ছাত্রদের নিয়ে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় বিদেশমন্ত্রী একথা বলেন।

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর শনিবার তার ভাষণে উল্লেখ করেন,  “ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং চীনের সীমান্ত চুক্তি লঙ্ঘনের বিষয়ে ভারতের ‘স্বাধীন অবস্থান’ বিশ্ব লক্ষ্য করেছে। তিনি বলেন, গোটা বিশ্ব ভারতের দৃঢ় অবস্থানের প্রশংসা করেছে। একই সঙ্গে চীনের হিংসাও দেখেছে সবাই”।

এস জয়শঙ্কর বলেছেন যে “ইউক্রেন যুদ্ধ প্রেক্ষাপটে ভারতের স্বাধীন অবস্থান সারা বিশ্বে আজ প্রশংসিত। যুদ্ধকালীন পরিস্থিতিতে যে কোন একটি দেশকে সর্মথন করার ফলে অনেক দেশের ওপর অনেক চাপ থাকলেও ‘ভারতের সিদ্ধান্তের’ পর সব দেশের পক্ষেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সহজ হয়ে গেছে”।

আরও পড়ুন: [ কংগ্রেসে বড় বিপর্যয়, একের পর এক নেতা ছাড়তে পারেন দল, যাচ্ছেন কোথায়? ]

আন্তর্জাতিক ইস্যুতে ভারত একটি স্বাধীন অবস্থান নিয়েছিল – এস জয়শঙ্কর

এদিন তাঁর ভাষণে বিদেশমন্ত্রী বলেন, “কঠিন সময়েও ভারত স্বাধীন অবস্থান নিয়েছে। আমাদের জনগণের কল্যাণের কথা মাথায় রেখে আমরা যে সিদ্ধান্তগুলোকে সঠিক বলে মনে করেছি তা নিয়েছি এবং তা সারা বিশ্বে সমাদৃত হয়েছে। একই সঙ্গে চিনকেও নিশানা করেন তিনি। তিনি বলেন, “করোনা মহামারীর মধ্যে চিন সীমান্ত চুক্তি লঙ্ঘন করেছে ভারতীয় সীমান্তের কাছে সেনা মোতায়েন করেছে, ভারতও তার উপযুক্ত জবাব দিয়েছে”।

ভারত তার স্বার্থে সোচ্চার হতে পারে – জয়শঙ্কর

তিনি আরও বলেন, “সারা বিশ্ব দেখেছে যে ভারত কতটা শক্তিশালী , এবং দেশের  স্বার্থের কথা বিশ্ব দরবারে তুলে ধরতে ভারত কখনও পিছপা হয়না।  রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বক্তব্য রাখার সময় জয়শঙ্কর বলেন, আমেরিকা রাশিয়ার উপর অনেক নিষেধাজ্ঞা আরোপ করেছিল, কিন্তু এই ক্ষেত্রে ভারত রাশিয়ার আক্রমণ যেমন সর্মথন করেনি তেমনই, ইউক্রেনের বিরুদ্ধেও যায়নি”।

ভারত নিজস্ব ভ্যাকসিন তৈরি করেছে – জয়শঙ্কর

আসলে, ভারতের বিদেশ মন্ত্রী  এস জয়শঙ্কর আহমেদাবাদের  আইআইএমে ভারতীয় বিদেশ নীতি নিয়ে ছাত্রদের এক প্রশ্নের জবাবে একথা বলেন। তিনি আত্মনির্ভর ভারতের কথা তুলে ধরে বলেন,  “মহামারি কালীন সংকট থেকে বেরিয়ে আসতে যে দেশ তার নিজস্ব ভ্যাকসিন তৈরি করেছে এবং যা সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। একই সঙ্গে তিনি ভারতের অর্থনীতির উন্নতিরও প্রশংসা করেন”। প্রসঙ্গত উল্লেখ্য ব্রিটেনকে পিছনে ফেলে বিশ্ব অর্থনীতিতে এখন ভারতের স্থান পঞ্চম। একই সঙ্গে তিনি বলেন, ‘ভারত তার অবস্থান নিয়ে বিশ্বের চিন্তাভাবনা বদলে দিয়েছে’, সারা বিশ্ব ভারতের এই অবস্থানের প্রশংসা করছে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jaishankar flags ukraine conflict a concern for g20 says world noted indias stance