বড় খবর

দেশে টিকার আকাল! জোগান বাড়াতে মার্কিন প্রশাসনের কাছে দরবার করবেন জয়শঙ্কর

টিকা সঙ্কট মেটাতে আগামী সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

S Jaishankar, MEA
বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

দেশে টিকার আকাল। বিরোধীদের প্রশ্নবাণে জর্জরিত কেন্দ্র। এই অবস্থায় টিকা সঙ্কট মেটাতে আগামী সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। মার্কিন শীর্ষ আধিকারিক এবং ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলির সঙ্গে কথা বলবেন জয়শঙ্কর। টিকার ঘাটতি মেটাতে সেই সংস্থাগুলির সঙ্গে ভারতে টিকা আমদানি নিয়ে আলোচনা করবেন তিনি।

বস্তুত, পাঁচদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেন, ২০ মিলিয়ন ফাইজার-বায়োএনটেক, মডার্না এবং জনসন এন্ড জনসনের টিকা ভারত-সহ চাহিদাসম্পন্ন দেশগুলিকে রফতানি করা হবে। জুনের শেষে অ্যাস্ট্রাজেনেকার ৬০ মিলিয়ন ডোজ পাঠানো হবে। তবে এখনও ভারতকে কত ডোজ দেওয়া হবে তা নিয়ে স্পষ্ট কোনও ঘোষণা করেননি বাইডেন।

সূত্র মারফত দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, ২৪-২৮ মে জয়শঙ্করের এই সফরের আসল লক্ষ্য হল, যত বেশি সম্ভব বিদেশি টিকা সংস্থার সঙ্গে আলোচনা করে ভারতে আমদানি বাড়ানো। পাশাপাশি প্রতিবেশি বন্ধু দেশগুলির জন্যেও দরবার করবেন বিদেশমন্ত্রী। সম্প্রতি, বাংলাদেশের বিদেশ মন্ত্রী এ কে আবদুল মোমেন জয়শঙ্করের কাছে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে এই বিষয়ে দরবার করার জন্য আবেদন করেন। নেপাল, শ্রীলঙ্কা এবং মালদ্বীপও এই তালিকায় রয়েছে।

বিদেশ মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, নিউ ইয়র্কে জয়শঙ্কর রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে দেখা করতে পারেন। ওয়াশিংটন ডিসিতে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করবেন। দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে বেশ কয়েকজন বাইডেন প্রশাসনের শীর্ষ আধিকারিকের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে বিদেশ মন্ত্রীর।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jaishankar in us next week on vaccine mission for india and neighbours

Next Story
করোনা ‘সারিয়ে’ তুলছে ‘চমৎকারী ওষুধ’! স্বাস্থ্যবিধি ভেঙে মানুষের ভিড় দেখে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com