scorecardresearch

বড় খবর

ভারতের অর্থনীতিতে জিএসটি এবং দেউলিয়া বিধি এসেছিল জেটলির হাত ধরেই

দেউলিয়া বিধি চালু হওয়ার পর দেশের ব্যাঙ্কিং শিল্প ১০ লক্ষ কোটি টাকা পুনরুদ্ধার করতে পেরেছিল।

ভারতের অর্থনীতিতে জিএসটি এবং দেউলিয়া বিধি এসেছিল জেটলির হাত ধরেই

সদ্য প্রয়াত প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি ভারতের অর্থনৈতিক নীতিতে যে ছাপ রেখেছিলেন, তা ভোলার নয়। আগামী দিনে ভারতের অর্থনীতি যে পথে এগোবে, তার ভিত কিন্তু তৈরি করে গেলেন এই মানুষটিই। অর্থনীতির কাঠামোগত পরিবর্তন এনেছিলেন জেটলি। ভারতে পণ্য ও পরিষেবা কর অথবা জিএসটি চালু করায় তিনি অন্যতম প্রধান ভূমিকা নিয়েছিলেন।

পরোক্ষ করের সংস্কারের ক্ষেত্রেও তাঁর অসীম অবদান। জাতীয় স্তরে জিএসটি বা পণ্য ও পরিষেবা করের জন্য ঐক্যমত্য গড়ে তোলায় অগ্রণী ভূমিকা নিয়েছিলেন তিনি। ভারতের মতো যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে সমস্ত রাজ্যকে জেএসটি কাউনসিলের মাধ্যমে এক ছাতার তলায় আনার কাজটি করেছিলেন জেটলি।

আরও পড়ুন, বিদায় জেটলি: এক লড়াকুর অবসান

১৯৯৯ থেকে ২০০৪ সালের মধ্যে এনডিএ সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ মন্ত্রিত্ব সামলাচ্ছেন তিনি। কখনও আইন মন্ত্রকের, কখনও শিল্প মন্ত্রকের দায়িত্ব সামলেছেন তিনি। ২০০৪ সালে এনডিএ ক্ষমতা হারানোর পর জেটলি বিজেপির সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

অর্থমন্ত্রী হিসেবে প্রথম দফাতেই জেটলি জোর দিয়েছিলেন দেউলিয়া বিধি প্রণয়নের ওপর। তার ঠিক আগ দিয়েই ব্যাড লোনের চাপে ধস নেমেছিল ব্যাঙ্কিং শিল্পে। দেউলিয়া বিধি চালু হওয়ার পর দেশের ব্যাঙ্কিং শিল্প ১০ লক্ষ কোটি টাকা পুনরুদ্ধার করতে পেরেছিল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jaitley piloted two epic reforms gst and bankruptcy code