scorecardresearch

বড় খবর

পর্যটকদের জন্য খুলল ভূ-স্বর্গের দরজা

আজ থেকে জম্মু-কাশ্মীর যেতে পারবেন পর্যটকরা। ৩৭০ ধারা অনুচ্ছেদ বাতিলের পর এই প্রথমবার এমন সিদ্ধান্ত নেওয়া হল।

dal lake, ডাল লেক
ডাল লেক। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
পর্যটকদের জন্য জম্মু-কাশ্মীরের দরজা খুলে দেওয়া হল। আজ থেকে জম্মু-কাশ্মীর যেতে পারবেন পর্যটকরা। ৩৭০ ধারা বাতিলের পর এই প্রথমবার এমন সিদ্ধান্ত নেওয়া হল। সমস্ত পর্যটকদের সম্পূর্ণভাবে সহায়তা করা হবে বলে নির্দেশনামায় উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, ৩৭০ ধারা বিলোপের দু’দিন আগে থেকে পর্যটকদের জম্মু-কাশ্মীর ছাড়ার নির্দেশ দিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রক। গত ২ অগাস্ট সমস্ত পর্যটক ও অমরনাথ তীর্থযাত্রীদের উপত্যকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছিল। ‘জঙ্গি হামলার আশঙ্কায়’ পর্যটকদের ভূ-স্বর্গ ছাড়তে নির্দেশ দিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রক। এর ঠিক দু’দিন বাদে গত ৫ অগাস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার সিদ্ধান্ত ঘোষণা করে মোদী সরকার।

আরও পড়ুন: চ্যালেঞ্জের মুখে জন সুরক্ষা আইনের ধারা তুলল জম্মু-কাশ্মীর

প্রসঙ্গত, ৩৭০ ধারা বাতিল ঘিরে নিরাপত্তার বজ্রআঁটুনিতে মুড়ে ফেলা হয়েছে উপত্যকাকে। একদিকে যেমন মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে, তেমনই মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা, ফারুখ আবদুল্লাদের মতো শীর্ষ রাজনৈতিক ব্যক্তিদের গৃহবন্দি করে রাখা হয়েছে। ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরকে ভেঙে জম্মু-কাশ্মীর ও লাদাখ, দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গড়া হয়েছে।

এদিকে, জম্মু-কাশ্মীরে এই পরিস্থিতির মধ্যেই গত সপ্তাহে ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচনের কথা ঘোষণা করেছে নির্বাচন কমিশন। যদিও নির্বাচন বয়কটের ডাক দিয়েছে ন্যাশনাল কনফারেন্স, পিডিপি ও কংগ্রেস।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jammu and kashmir tourists article 370