scorecardresearch

বড় খবর

দু’দিনের ভারত সফরে কিশিদা, বিপুল বিনিয়োগের প্রস্তাব দিতে পারেন জাপানের প্রধানমন্ত্রী

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দয়িত্ব নেওয়ার পর এই প্রথম ভারত সফরে ফুমিও কিশিদা। শনিবার থেকে শুরু তাঁর দু’দিনের ভারত সফর।

Japan to offer India $42bn in investments during PM Kishida’s maiden visit says Report
দু'দিনের ভারত সফরে জাপানের প্রধানমন্ত্রী।

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দয়িত্ব নেওয়ার পর এই প্রথম ভারত সফরে ফুমিও কিশিদা। শনিবার থেকে শুরু তাঁর দু’দিনের ভারত সফর। আগামী পাঁচ বছরে ভারতে ৫ ট্রিলিয়ন ইয়েন ($৪২ বিলিয়ন) বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে জাপান। এমনই জানাচ্চে একটি রিপোর্ট। জাপানের প্রধানমন্ত্রী কিশিদা সম্ভবত ১৪তম ভারত-জাপান বার্ষিক সম্মেলনের সময় পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বা পিপিডি মডেলে এই বিনোয়েগের ঘোষণা করতে পারেন। নিক্কেই এশিয়া সংবাসংস্থা সূত্রে এমনই জানা গিয়েছে। শেষ ভারত-জাপান শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালে টোকিওতে।

জানা গিয়েছে, দু’দিনের এই ভারত সফরে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করবেন। একইসঙ্গে তিনি প্রায় ৩০০ বিলিয়ন ইয়েন ঋণও অনুমোদন করতে পারেন বলে জানাচ্ছে নিক্কেই-এর রিপোর্ট। এমনকী কিশিদার এই সফরের সময় কার্বন হ্রাস সংক্রান্ত একটি এনার্জি কোঅপারেশন নথিতেও দুই প্রধানমন্ত্রী সাক্ষর করতে পারেন।

এর আগে জাপানের প্রধানমন্ত্রী থাকাকালীন শিনজো আবে ২০১৪ সালে ভারত সফরে এসে ৩.৫ ট্রিলিয়ন বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে এবার কিশিদা যদি সত্যিই ভারতে ৫ ট্রিলিয়ন ইয়েন বিনিয়োগের প্রতিশ্রুতি দেন তাহলে তা শিনজের প্রতিশ্রুতির থেকে ছাড়িয়ে যাবে।

আরও পড়ুন- আরও কমল সংক্রমণ, করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা কমে ৬ শতাংশে

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, জাপানের প্রধানমন্ত্রী ১৪তম ভারত-জাপান শীর্ষ সম্মেলনের জন্য শনিবারই ভারতে আসছেন। ২০১৮ সালে জাপানে শেষ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার পর থেকে ভারত এবং জাপানের প্রধানমন্ত্রীদের মধ্যে শীর্ষ সম্মেলনটি সাড়ে তিন বছর পর অনুষ্ঠিত হচ্ছে। জাপানের প্রধানমন্ত্রী হিসেবে গত ৪ অক্টোবর, ২০২১ সলে শপথ নিয়েছিলেন কিশিদা। শনিবার বিকেলে ভারতে পৌঁছবেন কিশিদা। রবিবারই দেশ ছাড়বেন তিনি।

ভারত-জাপান এই শীর্ষ সম্মেলনে উভয় দেশের নেতারা তাঁদের কূটনৈতিক সম্পর্ক এবং বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা পর্যালোচনা করবনে। মোদী-কিশিদা আলোচনায় ইউক্রেনের পরিস্থিতিও উঠে আসার প্রবল সম্ভাবনা রয়েছে। করোনার জেরে ২০২০ সালের পাশাপাশি ২০২১ সালেও এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে পারেনি। জাপান এবছর কোয়াড নেতাদের একটি ব্যক্তিগত শীর্ষ সম্মেলনের আয়োজন করবে। মোদীর সেই সম্মলনে যোগ দেওয়ার সম্ভাবনা প্রবল।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Japan to offer india 42bn in investments during pm kishidas maiden visit says report