scorecardresearch

বড় খবর

ভারতে বিপুল বিনিয়োগ করে আরও বিনিয়োগের প্রতিশ্রুতি এই বন্ধু দেশের

আগামী পাঁচ বছরে জাপানের থেকে পাঁচ লক্ষ কোটি ইয়েন পেতে চায় ভারত। এই অর্থে দেশের বিভিন্ন প্রকল্পের কাজ চলবে।

new japan

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দিল্লির হায়দরাবাদ হাউসে বৈঠক করলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। দুই নেতার মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে। উভয় নেতাই ভারত এবং জাপানের আর্থিক ও সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করার ব্যাপারে সম্মত হয়েছেন। এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রীর দফতর। এই ব্যাপারে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, শান্তি সমৃদ্ধি এবং উন্নতির লক্ষ্যে ভারত এবং জাপানের অংশীদারিত্ব একধাপ এগোল।

শনিবারই ভারতে পৌঁছন জাপানের প্রধানমন্ত্রী। এটাই প্রধানমন্ত্রী হিসেবে ভারতে তাঁর প্রথম সফর। রবিবার সকালেই দিল্লি ছাড়বেন জাপানের প্রধানমন্ত্রী। আগামী পাঁচ বছরে জাপানের থেকে পাঁচ লক্ষ কোটি ইয়েন পেতে চায় ভারত। এই অর্থে দেশের বিভিন্ন প্রকল্পের কাজ চলবে। পাশাপাশি, দেশের উত্তর-পূর্বের উন্নয়নেও এই অর্থ কাজে লাগানো হবে। পাশাপাশি, চতুর্দশ ইন্দো-জাপান বার্ষিক বৈঠকে বিভিন্ন বেসরকারি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ভারতে উন্নয়ন করতে চায় জাপান। কিশিদার এই সফর তারই সূচনালগ্ন।

জাপানের সঙ্গে ভারতের কার্বন নিঃসরণ কমানো নিয়েও চুক্তি হচ্ছে। কিশিদা নিজে হিরোশিমার জনপ্রতিনিধি। পরমাণু বোমার ভয়াবহতা তিনি জানেন। আর, সেই কারণেই বিশ্বজুড়ে দূষণমুক্ত পরিবেশ তৈরির ক্ষেত্রে তিনি জাপানের প্রথমসারির মুখ হিসেবে নিজেকে বরাবরই তুলে ধরেছেন। পাশাপাশি, ভারতে বিনিয়োগ নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। বর্তমানে ভারতে ১,৪৫৫টি জাপানের কোম্পানির বিনিয়োগ রয়েছে। জাপানের সহায়তায় এদেশে ১১টি শহর গড়ে উঠেছে। তার মধ্যে দুটি শহরে জাপানের সংস্থা সবচেয়ে বেশিসংখ্যায় আছে। সেগুলো হল রাজস্থানের নিমরানা এবং অন্ধ্রপ্রদেশের শ্রী সিটি।

আরও পড়ুন- কোন ৫ কারণে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার ভারত সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ

ভারতে বিনিয়োগকারী দেশগুলোর মধ্যে জাপান রয়েছে পাঁচ নম্বরে। জাপানের সাহায্যে মুম্বই-আহমেদাবাদ হাইস্পিড রেল তৈরি হচ্ছে। পণ্যবাহী করিডর তৈরি হচ্ছে। গড়ে উঠছে মেট্রো প্রকল্প। শুধু তাই নয়, ভারতে প্রযুক্তিগত ক্ষেত্রের উন্নতিতেও জাপান বিনিয়োগ করেছে। বৈঠকে সেই সব প্রসঙ্গও উঠে এসেছে। পাশাপাশি, ভারতীয় শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্যও বিনিয়োগ করছে জাপান সরকার। নার্সিং ক্ষেত্রের উন্নতিতে বিনিয়োগ করতেও রাজি হয়েছে টোকিও।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Japans fumio kishida meets pm modi holds talks to boost economic ties