JEE Main 2019: পরীক্ষার আবেদন জমা দেওয়া যাবে আজ থেকেই

JEE Main registration 2019: চলতি বছরে জানানো হয়েছে, বছরে দুবার হবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। তবে NEET-এর ক্ষেত্রে সিদ্ধান্ত বদলেছে সরকার। দেখে নিন ২০১৯-এর JEE মেইন পরীক্ষার অন্যন্য গুরুত্বপূর্ণ তারিখগুলো।

By: Kolkata  Updated: September 1, 2018, 7:30:17 AM

চলতি বছর জানানো হয়েছে, বছরে দুবার হবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। তবে NEET-এর ক্ষেত্রে সিদ্ধান্ত বদলেছে সরকার। এ ক্ষেত্রে বছরে একবারই অফলাইনে অর্থাৎ পেন-খাতাতেই হবে NEET পরীক্ষা। দেখে নিন ২০১৯-এর JEE মেইন পরীক্ষার অন্যন্য গুরুত্বপূর্ণ তারিখগুলো।

গুরুত্বপূর্ণ তারিখগুলো দেখে নিন

JEE মেইন I: ১ সেপ্টেম্বর, অর্থাৎ আজ থেকে ৩০ সেপেটেম্বর পর্যন্ত অনলাইনে আবেদনপত্র জমা দিতে পারবেন প্রার্থীরা। ১৭ ডিসেম্বর, ২০১৮ থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে। ২০১৯-এর ৬ জানুয়ারি থেকে ২০ জানুয়ারী অবধি চলবে পরীক্ষা। সিটিং-এর মধ্যে যেকোনও একটি দিন বাছতে পারেন ছাত্রছাত্রীরা। ৩১ জানুয়ারী ২০১৯-এ ফলাফল ঘোষণা করা হবে।

আরও পড়ুন; পরীক্ষা ব্যবস্থাকে ‘দুর্নীতিগ্রস্ত’ আখ্যা দিয়ে ২০১৭ SSC CGL-এর রেজাল্ট স্থগিতের আদেশ

JEE মেইন II: ৬ এপ্রিল থেকে শুরু হবে JEE মেইন II পরীক্ষা। ২০১৯-এর ৮ ফেব্রুয়ারী থেকে ৭ মার্চ পর্যন্ত অনলাইনে ফর্ম ভরতে পারবেন ছাত্রছাত্রীরা।১৮ মার্চ থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে। ৬ এপ্রিল থেকে ২১ এপ্রিল, ২০১৯ পর্যন্ত চলবে পরীক্ষা (এ ক্ষেত্রেও আটটা সিটিং-এর মধ্যে যেকোনও একটি দিন বাছতে পারেন ছাত্রছাত্রীরা)।৩০ এপ্রিল, ২০১৯ এ ফলাফল ঘোষণা করা হবে।

কারা আবেদন করতে পারবেন: 

বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণীর উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় তাঁদের ন্যুনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে।

আবেদনের খরচ:

আবেদনের জন্য ছাত্র এবং ওবিসি ক্যাটাগরির পরীক্ষার্থীদের দিতে হবে ৫০০ টাকা। পাশাপাশি ছাত্রী এবং সংরক্ষিত আসনের পরীক্ষার্থীদের দিতে হবে ২৫০ টাকা।

যাঁরা দুটি পেপারেরই পরীক্ষা দেবেন তাঁদের ক্ষেত্রে ছাত্র এবং ওবিসি ক্যাটাগরির পরীক্ষার্থীদের দিতে হবে ১৩০০ টাকা এবং ছাত্রী ও সংরক্ষিত আসনের পরীক্ষার্থীদের দিতে হবে ৬৫০ টাকা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Jee main registration 2019 how to apply eligibility syllabus fees important dates for jee mains

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মিছিল তরজা
X