scorecardresearch

বড় খবর

উপত্যকায় ফের সন্ত্রাস দমনে সাফল্য, সেনার গুলিতে নিহত জইশ কমান্ডার-সহ ৫ জঙ্গি

এলাকায় যৌথবাহিনী পৌঁছে যেতেই তা টের পেয়ে যায় জঙ্গিরা। সেনা-পুলিশকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি ছুঁড়তে শুরু সন্ত্রাসবাদীরা। পাল্টা জবাব দেন নিরাপত্তাবাহিনীর সদস্যরাও।

JeM commander among five militants killed in Jammu and Kashmir
সাম্প্রদায়িক দাঙ্গাতে বন্ধ নেট পরিষেবা

জম্মু কাশ্মীরে পৃথক দু’টি এনকাউন্টারে নিহত জইশ কমান্ডার-সহ ৫ সন্ত্রাসবাদী। উপত্যকায় জঙ্গি দমন অভিযানে ফের বড়সড় সাফল্য সেনাবাহিনীর। দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা এবং মধ্য কাশ্মীরের বুদগামে দুটি পৃথক এনকাউন্টারে মোট পাঁচ জঙ্গি নিহত হয়েছে।

পুলিশ জানিয়েছে, নিহত পাঁচ জঙ্গির মধ্যে চারজন জইশ এ মহম্মদ-এর সদস্য, নিহত এক জঙ্গি লস্কর-এ তইবা সংগঠনের সঙ্গে যুক্ত। জম্মু কাশ্মীর পুলিশের তরফে টুইটে জানানো হয়েছে, পাকিস্তানের মদতপুষ্ট নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-এ তইবা এবং জইশ-এ মহম্মদের মোট পাঁচ সন্ত্রাসবাদী গত ১২ ঘন্টার মধ্যে পৃথক দুটি এনকাউন্টারে নিহত হয়েছে।

কাশ্মীরের বদগাম জেলার চাররেশরিফ এবং পুলওয়ামার নাইরাতে এই পৃথক দুটি অভিযান চালায় নিরাপত্তাবাহিনী। দুটি এনকাউন্টারে জইশ-এ মহম্মদের কমান্ডার জাহিদ ওয়ানি এবং পাকিস্তানের এক সন্ত্রাবাদী-সহ মোট ৫ জঙ্গি নিহত হয়েছে।

শনিবার সন্ধেয় পুলওয়ামার নাইরা গ্রামে জঙ্গি গতিবিধির খবর পায় নিরাপত্তাবাহিনী। সূত্র মারফত পাওয়া সেই খবরের ভিত্তিতে অভিযানের ছক কষে নিরাপত্তাবাহিনী। রাতেই দক্ষিণ কাশ্মীরের এই এলাকায় পৌঁছে যায় পুলিশ-সেনার যৌথবাহিনী। আগেভাগে ঘিরে ফেলা হয় গোটা নাইরা গ্রাম। জঙ্গিরা ঠিক কোথায় লুকিয়ে রয়েছে তা জানতে শুরু হয় চিরুনি তল্লাশি। সেনা-জঙ্গির লড়াইয়ের মাঝে পড়ে সাধারণ নাগরিকের প্রাণহানি এড়াতে আগাগোড়া সচেষ্ট ছিলেন নিরাপত্তাবাহিনীর সদস্যরা। আগে থেকে স্থানীয় বেশ কয়েকটি পরিবারকে নিরাপদ দূরত্বে সরিয়ে ফেলা হয়।

এলাকায় যৌথবাহিনী পৌঁছে যেতেই তা টের পেয়ে যায় জঙ্গিরা। সেনা-পুলিশকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি ছুঁড়তে শুরু সন্ত্রাসবাদীরা। পাল্টা জবাব দেন নিরাপত্তাবাহিনীর সদস্যরাও। এভাবেই বেশ কয়েক ঘণ্টা ধরে চলে গুলির লড়াই। একটানা বেশ কয়েক ঘণ্টার গুলির লড়াইয়ে শেষমেশ সাফল্য পায় সেনা। এনকাউন্টারে নিহত হয়েছে চার জঙ্গি। নিহতদের মধ্যে রয়েছে জইশ কমান্ডার জাহিদ ওয়ানি। ওয়ানির মৃত্যু উপত্যকায় সন্ত্রাস দমন অভিযানে অন্যতম বড় সাফল্য বলে মনে করা হচ্ছে। এনকাউন্টারে নিহত এক জঙ্গি পাকিস্তানের বাসিন্দা বলে জানা গিয়েছে।

অন্যদিকে, বুদগামেও পৃথক একটি এনকাউন্টারে নিহত হয়েছে এক লস্কর জঙ্গি। বুদগামের চাররেশরিফ গ্রামে সেনার গুলিতে নিহত জঙ্গি। পুলিশ জানিয়েছে, বুদগামে নিরাপত্তাবাহিনীর গুলিতে এক লস্কর জঙ্গি নিহত হয়েছে। নিহতের কাছে মিলেছে একটি একে ৫৬ রাইফেল।

শনিবার রাতেই সন্দেহভাজন এক জঙ্গি দক্ষিণ কাশ্মীরের বিজবেহারার হাসানপোরা গ্রামে হামলা চালায়। এক পুলিশকর্মীকে গুলি করে খুন করে ওই জঙ্গি। বাড়ির বাইরে বেরোতেই ওই পুলিশকর্মীকে নিশানা করে জঙ্গি। নিহত পুলিশ কনস্টেবল কুলগাম জেলায় কর্মরত ছিলেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- আক্রান্তের সংখ্যা কমলেও আত্মতুষ্টি এখনই নয়:WHO

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jem commander among five militants killed in jammu and kashmir