scorecardresearch

বড় খবর

‘সরকার ফেলার বৃহত্তর ষড়যন্ত্র’! ইডি সমন প্রসঙ্গে মন্তব্য হেমন্ত সোরেনের  

সরকারকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র যেভাবে করা হয়েছে, দৃঢ়তার সঙ্গে তা মোকাবিলা করা হবে জানিয়েছেন মুখ্যমন্ত্রী

‘সরকার ফেলার বৃহত্তর ষড়যন্ত্র’! ইডি সমন প্রসঙ্গে মন্তব্য হেমন্ত সোরেনের  
হেমন্ত সোরেন (ফাইল ছবি)

মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন অবৈধ খনি কেলেঙ্কারি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ইতিমধ্যেই তিনি ইডি অফিসে পৌঁছেছেন। অবৈধ খনির কেলেঙ্কারি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি আজ তাঁকে জেরা করবেন। এর আগে, মুখ্যমন্ত্রী সোরেন মুখ্যমন্ত্রীর বাসভবনে সাংবাদিকদের উদ্দেশ্যে এক ভাষণে তিনি বলেন তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগই ভিত্তিহীন। 

তিনি আরও বলেন, “এই ধরনের কর্মকাণ্ড রাজ্যে অনিশ্চয়তার পরিবেশ তৈরি করবে। এটাকে সরকারকে অস্থিতিশীল করার ষড়যন্ত্র বলা যেতে পারে। সরকার বিরোধীরা আমরা ক্ষমতায় আসার পর থেকেই সরকারকে ফেলে দেওয়ার ষড়যন্ত্র করে আসছে। তিনি এদিন বলেন, “আমি মনে করি বিশদ তদন্তের পরেই এজেন্সিগুলির একটি সুনির্দিষ্ট সিদ্ধান্তে আসা উচিত”। পাশাপাশি তিনি এও বলেন, “আমি একজন মুখ্যমন্ত্রী যেভাবে আমাকে ইডি তলব করছে মনে হচ্ছে আমি পড়শি কোন দেশ থেকে পালিয়ে এসে এদেশে আশ্রয় নিয়ে রয়েছি”।

এদিকে মুখ্যমন্ত্রীর এদিনের তলব ঘিরে সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে দলের এক নেতা বলেন, “মুখ্যমন্ত্রী ভাল কাজ করছেন তাই তাকে ফাঁদে ফেলা হচ্ছে। মোদি সরকার সর্বদা অ-বিজেপি রাজ্যগুলির সঙ্গে এভাবেই বিশ্বাসঘাতকতা করে। আমাদের মুখ্যমন্ত্রী এর আগেই বলেছেন যদি তিনি দোষী হন তবে তাকে গ্রেফতার করা হোক, তবুও ইডির তরফে সমন পাঠানো হয়েছে”।

আরও পড়ুন: [ দু’হাতে লেখাতেই সমান পারদর্শী শতাধিক পড়ুয়া, স্কুলের প্রয়াসকে কুর্নিশ নেটপাড়ার ]

রাঁচিতে নিরাপত্তায় মোতায়েন ১৫০০ জওয়ান

আজকের এই তলব ঘিরে উত্তাল রাজ্য। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা কর্মীরা বৃহস্পতিবার রাঁচি ঝাড়খণ্ডের মোরাবাদি মাঠে হেমন্ত সোরেনের সমর্থনে জড়ো হয়। পাশাপাশি রাজ্যে এদিন দফায় দফায় চলে বিক্ষোভ। রাঁচির জেলা শাসক রাহুল সিনহা জানিয়েছেন, রাজধানীতে ১৫০০ জনেরও বেশি জওয়ান মোতায়েন করা হয়েছে। জেলার বিভিন্ন স্থানে ব্যারিকেডিং করা হয়েছে। বিমানবন্দরে যাওয়ার জন্য বিকল্প রাস্তার ব্যবস্থা করা হয়েছে।

হেমন্ত সরেন বলেন, আমার বিরুদ্ধে আনা সব অভিযোগ ভিত্তিহীন। আমার সরকারের আমলে রাজস্ব ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। আমরা যদি বিগত সরকারের দিকে তাকাই তাহলেই দেখতে পাব আমাদের সরকার রাজ্যে কী কাজ করেছে”। আমরা যখন রাজ্যের সামগ্রিক উন্নয়নকে এগিয়ে নিয়ে যেতে চলেছি তখনই ইডি সিবিআইয়ের ভয় দেখানো হচ্ছে, রাজ্যের সামগ্রিক বিকাশকে ব্যহত করার একটা চক্রান্ত মাত্র। আমার বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে আমাকে সরাসরি কেন গ্রেফতার করেনি ইডি”।

ইডি এখনও পর্যন্ত এই মামলায় সোরেনের সহযোগী পঙ্কজ মিশ্র সহ তিনজনকে গ্রেফতার করেছে। ইডি তার চার্জশিটে বলেছে যে অবৈধ খনির কেলেঙ্কারির মূল্য ছিল ১হাজার কোটি টাকা। অভিযোগপত্রে আরও বলা হয়েছে যে জুলাই মাসে মিশ্রের বাড়ি থেকে সোরেনের স্বাক্ষরিত এবং স্বাক্ষরবিহীন দুটি চেক উদ্ধার করা হয়েছে।

ঝাড়খণ্ডের স্বাস্থ্যমন্ত্রী বান্না গুপ্তা বুধবার বলেছেন যে মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের কাছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের সমন সরকারকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র। রাঁচিতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়, গুপ্তা বলেন, “এই সরকার সংবিধানে বিশ্বাস করে। ইডি মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে ডেকেছে এবং তিনি ইডি অফিসে যাবেন। তিনি ইডিকে সম্ভাব্য সব ধরণের সহযোগিতা করবেন। আমরা ভয় পাই না। সরকারকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র যেভাবে করা হয়েছে, দৃঢ়তার সঙ্গে তা মোকাবিলা করা হবে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jharkhand cm hemant soren calls claims against him in illegal mining case a conspiracy to destabilise government