বড় খবর

ঝাড়খণ্ডে স্কলারশিপ কেলেঙ্কারিতে তদন্ত শুরু কেন্দ্রের

গত রবিবার ঝাড়খণ্ডের মুখ্য়মন্ত্রী হেমন্ত সোরেন এ ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন। এ ঘটনায় পদক্ষেপ করা হবে বলে আশ্বাসও দিয়েছেন তিনি।

Mukhtar Abbas Naqvi, মুক্তার আব্বাস নকভি
মুখতার আব্বাস নকভি

ঝাড়খণ্ডে স্কলারশিপ কেলেঙ্কারি নিয়ে তৎপর হল কেন্দ্র সরকার। এ ঘটনায় তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় সংখ্য়ালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি। দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসের তদন্তে দেখা গিয়েছে, ঝাড়খণ্ডে প্রাক ম্য়াট্রিক সংখ্য়ালঘু পড়ুয়াদের স্কলারশিপ দেওয়ার ক্ষেত্রে কীভাবে অনিয়ম করা হয়েছে।

এ ইস্য়ুতে উচ্চপর্যায়ের বৈঠকের পর দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসকে নকভি জানিয়েছেন, ‘‘এ ঘটনায় আমরা তদন্ত শুরু করেছি। রাজ্য় সরকারের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখা হচ্ছে’’। কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন, দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসের তদন্তমূলক প্রতিবেদনে যে তথ্য় সামনে এসেছে, তা যাচাই করতে রাজ্য় সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে। যাচাইপর্বের পরই সুষ্পষ্ট ছবিটা বোঝা যাবে বলে জানিয়েছেন তিনি।

দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে যে, কেন্দ্রীয় সংখ্য়ালঘু মন্ত্রকের অনুমোদনে যে স্কলারশিপ দেওয়া হয়, তা মধ্য়স্বতঃভোগীদের মাধ্য়মে পড়ুয়া ও ভুয়ো উপভোক্তাদের বিতরণ করা হচ্ছে। আর টাকার একটা অংশ পকেটস্থ করছেন ওই মধ্য়স্বতঃভোগীরা।

আরও পড়ুন: সৌদি আরবের টাকায় ‘ভুয়ো সংখ্যালঘু’ পড়ুয়া তৈরি দেশে, রাজ্যে রাজ্যে কেলেঙ্কারির চিত্র

গত রবিবার ঝাড়খণ্ডের মুখ্য়মন্ত্রী হেমন্ত সোরেন এ ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন। এ ঘটনায় পদক্ষেপ করা হবে বলে আশ্বাসও দিয়েছেন তিনি।

এই কেলেঙ্কারি প্রসঙ্গে নকভি জানিয়েছেন, ‘‘এই প্রক্রিয়ায় যাতে স্বচ্ছতা বজায় থাকে, সেজন্য় নানা ধরনের সুরক্ষাকবচ নেওয়া হয়’’। কিন্তু তারপরও কীভাবে নয়ছয়ের ঘটনা ঘটল, তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jharkhand scholarship scam have started probe says mukhtar abbas naqvi

Next Story
বিজয় মাল্য়র প্রত্য়র্পণ নিয়ে কেন্দ্রকে স্টেটাস রিপোর্ট জমার নির্দেশ সুপ্রিম কোর্টেরVijay Mallya, বিজয় মাল্য়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com