বড় খবর


জাতীয় সড়ক অবরুদ্ধ করতে পারেন কৃষকরা, দিল্লি-হরিয়ানা সীমান্তে তৎপর পুলিশ

রাজস্থান থেকে দিল্লির দিকে এগিয়ে আসছে হাজার হাজার কৃষকদের মিছিল।

কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনের পারদ চড়ছে কৃষকদের। এবার রাজস্থান থেকে দিল্লির দিকে এগিয়ে আসছে হাজার হাজার কৃষকদের মিছিল। দিল্লি পুলিশের রিপোর্ট অনুযায়ী, রবিবার জয়পুর জাতীয় সড়ক নম্বর ৮ অবরুদ্ধ করতে পারে কৃষকরা। গুরগাঁও সংযোগকারী ওই সড়ক অবরোধ হলে তীব্র যানজট হতে পারে। তাই কৃষকদের ছক ভেস্তে দিতে তৎপর দিল্লি পুলিশ প্রচুর বাহিনী মোতায়েন রেখেছে।

বহু বৈঠক-আলোচনাতেও কৃষকদের দমাতে পারেনি কেন্দ্র। তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা। তিন সপ্তাহে পড়েছে সিংঘু সীমান্তে কৃষকদের অবস্থান। বৈঠকের মাধ্যমে কৃষকদের আন্দোলন থেকে সরাতে না পেরে এবার মাওবাদী-নকশাল তত্ত্ব তুলতে শুরু করেছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। শনিবার চরম সিদ্ধান্ত নিয়েছেন কৃষকরা। আগামী ১৪ ডিসেম্বর থেকে কৃষক নেতারা অনশনে বসার হুঁশিয়ারি দিয়েছেন।

আরও পড়ুন বিদ্রোহী কৃষকদের ফিট রাখতে সিংঘু-টিকরিতে খোলা হল জিম-মাসাজ সেন্টার

কৃষক নেতা কানওয়ালপ্রীত সিং পান্নু জানিয়েছেন, সরকার যদি আলোচনা করতে চায় তাহলে আমাদের মূল দাবি মানতে হবে। তিনটি কৃষি আইন বাতিল করতে হবে। দাবি পূরণ নাহলে কোনও কথা নয়। প্রসঙ্গত, শনিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশ্বস্ত করেছেন, কৃষকদের কল্যাণের জন্য সরকার সদা প্রতিজ্ঞ। এবং এই নয়া আইন কৃষকদের বিকল্প বাজারে ফসল বিক্রি করে আয়ের বৃদ্ধির জন্য সহায়ক হবে।

এদিকে, তিন কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের বিদ্রোহের সুর ক্রমশ চড়ছে,এমন আবহে চাঞ্চল্য়কর মন্তব্য় করলেন কেন্দ্রীয় খাদ্য়মন্ত্রী পীযূষ গোয়েল। এটা আর কৃষক বিক্ষোভ নেই, এতে বামপন্থী ও মাওবাদীর সব উপাদান ঢুকে পড়েছে, শনিবার এমন মন্তব্য়ই করেছেন গোয়েল। তবে, এর বিরুদ্ধে সরকার কোনও ব্য়বস্থা নেবে কিনা, সে ব্য়াপারে স্পষ্ট করে কিছু জানাননি মন্ত্রী।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Jilted farmers plans to block delhi jaipur expressway

Next Story
ভুয়ো টিআরপি মামলায় মুম্বই পুলিশের জালে রিপাবলিক টিভির CEO
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com