scorecardresearch

বড় খবর

দেশজুড়ে রেল অবরোধের হুঁশিয়ারি কৃষকদের, আলোচনায় রাজি কেন্দ্র

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এদিন জানিয়েছেন, আইনে কী কী পরিবর্তন চান তা জানাক কৃষকরা। সরকার তাঁদের দাবি শুনতে রাজি।

farmers protest, কৃষক
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

দিল্লিতে কৃষক বিদ্রোহ বৃহস্পতিবার ১৫ দিনে পা রাখল। আর এদিনই সরকারকে চরম হুঁশিয়ারি দিলেন কৃষকরা। আগেই ষষ্ঠ দফার বৈঠক বাতিল হয়েছে। এবার তাঁদের কথা না মানলে দেশজুড়ে রেল অবরোধের হুঁশিয়ারি দিলেন কৃষকরা। সিংঘু সীমান্তে একটি সাংবাদিক সম্মেলনে কৃষক নেতা বুটা সিং হুঁশিয়ারি দেন, কৃষি আইন বাতিল না করলে দেশজুড়ে রেল রোকো কর্মসূচি নেবেন কৃষকরা। কবে হবে সেই রেল অবরোধ তা সিদ্ধান্ত নিয়ে জানাবেন তাঁরা।

এদিকে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এদিন জানিয়েছেন, আইনে কী কী পরিবর্তন চান তা জানাক কৃষকরা। সরকার তাঁদের দাবি শুনতে রাজি। প্রসঙ্গত, বুধবারই সরকারের তরফে দেওয়া ২০ পাতার প্রস্তাবনা খারিজ করে দিয়েছেন কৃষকরা। তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে অনড় কৃষক নেতারা সরকারের কোনও কথাতেই আর আপস করবেন না বলে জানিয়ে দিয়েছেন। আগামী ১৪ ডিসেম্বর কৃষকরা বিজেপি নেতা, মন্ত্রীদের অফিস ও বাড়ি ঘেরাও করার ডাক দিয়েছেন। দেশের প্রত্যেক জেলা কার্যালয়ের সামনে ধরনা প্রদর্শন কর্মসূচি রয়েছে।

আরও পড়ুন বিদ্রোহের সুর সপ্তমে, ১৪ ডিসেম্বর বিজেপি দফতর ঘেরাওয়ের হুঁশিয়ারি কৃষকদের

অন্যদিকে, হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা কৃষক বিক্ষোভ নিয়ে মুখ খুলেছেন এদিন। তিনি বলেছেন, সরকার কৃষকদের দাবি মতো এমএসপি নিশ্চয়তা লিখিত আকারে দেবে। তিনি জানিয়েছেন, হরিয়ানা সরকার কৃষকদের পাশে আছে। এমএসপি নিয়ে তাঁদের চিন্তা করার দরকার নেই। কিন্তু কৃষকরা অনড়। দ্রুত এই সমস্যার সমাধান হবে বলে আশাবাদী তিনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jilted farmers warns rail roko nationwide