scorecardresearch

বড় খবর

জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ কোভিড টিকার অনুমোদন দিল ভারত

এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট করে সুখবর দেন।

শনিবার জনসন এন্ড জনসন সংস্থার তৈরি সিঙ্গল ডোজ কোভিড টিকার জরুরি প্রয়োগের অনুমোদন দিল ভারত সরকার।

শনিবার জনসন অ্যান্ড জনসন সংস্থার তৈরি সিঙ্গল ডোজ কোভিড টিকার জরুরি প্রয়োগের অনুমোদন দিল ভারত সরকার। এই নিয়ে চতুর্থ ভ্যাকসিনকে দেশে ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হল। এতদিন ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, রাশিয়ার স্পুটনিক ভি-কে অনুমোদন দিয়েছিল সরকার।

এদিকে, মার্কিন সংস্থা মডার্নাও টিকার জরুরি প্রয়োগের জন্য অনুমোদন পেয়েছে। কিন্তু আগামী বছরের আগে দেশে সেটা পাওয়া যাচ্ছে না। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট করে সুখবর দেন। তিনি লেখেন, ভারত টিকার ঝুলি আরও সম্প্রসারণ করল। জনসন এন্ড জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিনকে ভারতে জরুরি প্রয়োগের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। ভারতের হাতে এখন পাঁচটি ভ্যাকসিন রয়েছে।

https://platform.twitter.com/widgets.js

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় একটি ট্রায়ালে দেখা গিয়েছে, জনসন অ্যান্ড জনসনের টিকা মৃত্যু ঠেকাতে সক্ষম। সিঙ্গল ডোজ ৯১ থেকে ৯৬.২ শতাংশ মৃত্যু ঠেকাতে পারে। এবং ৬৭ শতাংশ ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হওয়া আটকাতে পারে বেটা করোনাভাইরাস ভ্যারিয়েন্টকে প্রতিহত করে এবং ৭১ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে।

আরও পড়ুন দেশে দৈনিক করোনা সংক্রমণ কিছুটা কমলেও ঊর্ধ্বমুখী মৃত্যুর হার

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক শুক্রবার জানিয়েছে যে, দেশে ৫০ কোটি টিকাকরণ এখনও পর্যন্ত সম্পন্ন হয়েছে। শুক্রবার ১৮-৪৪ বছর বয়সীদের মধ্যে প্রায় ২৩ লক্ষ মানুষ প্রথম ডোজ পেয়েছেন। ৪ লক্ষ ৩২ হাজারের বেশি মানুষ দ্বিতীয় ডোজ পেয়েছেন এদিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jjs single dose covid vaccine gets approval for emergency use in india