বড় খবর

বহিষ্কৃত ডিএসপি দভিন্দরের বিরুদ্ধে মামলা রুজু এনআইয়ের

দু’দিন আগেই জম্মু-কাশ্মীর পুলিশের তরফে জানানো হয়েছিল, দভিন্দর সিং সংক্রান্ত মামলার তদন্ত করবে জাতীয় তদন্তকারী সংস্থা।

Davinder Singh
জম্মু-কাশ্মীর পুলিশের বহিষ্কৃত ডিএসপি দভিন্দর সিং।

হিজবুল মুজাহিদিন জঙ্গিদের সঙ্গে গ্রেফতার জম্মু-কাশ্মীর পুলিশের ডিএসপি দভিন্দর সিংয়ের মামলা হাতে নিল জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ। তদন্তের স্বার্থে বহিষ্কৃত ডিএসপির বিরুদ্ধে এদিন মামলা রুজু করে এনআইএ। দু’দিন আগেই জম্মু-কাশ্মীর পুলিশের তরফে জানানো হয়েছিল, দভিন্দর সিং সংক্রান্ত মামলা তদন্ত করবে জাতীয় তদন্তকারী সংস্থা।

জম্মু-কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং বলেন, ‘ঘটনার ব্যপ্তির কথা বিচার করে আগেই এনআইএ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল। আমরা কাউকে কোনও পরিস্থিতিতে আশ্রয় দেওয়ার বিষয়টিতে বিশ্বাসী নই। এই ধরনের অভিযোগ উঠলে তদন্তের ক্ষেত্রে আমরা অভিযুক্তের পদ বা সংস্থার নাম বিচার করিনা।’

আরও পড়ুন:  ‘দভিন্দর সিং না হয়ে খান হলে কী হতো?’ গেরুয়া বাহিনীকে প্রশ্ন অধীরের

গত শনিবার কুলগামের কাছে ধরা পড়েছিলেন দভিন্দর নামে ওই অফিসার ও জঙ্গিরা। অভিযোগ, ধৃত জঙ্গিদের নিরাপদে জম্মুতে নিয়ে আসার জন্য জঙ্গি পিছু ১২ লক্ষ টাকা নিয়েছিলেন ওই অফিসার। জঙ্গিদের সঙ্গে যোগাযোগ ছাড়াও অস্ত্র জোগান সম্পর্কিত বিষয়ও কথা হয়েছিল ওই বহিষ্কৃত ডিএসপির। জঙ্গিদের সঙ্গে দভিন্দরের ঘনিষ্ঠতা কোন পর্যায়ে গিয়েছিল, বাহিনীর আর কোনও অফিসারের সঙ্গে জঙ্গিযোগ রয়েছে কিনা তাও খতিয়ে দেখবে এনআইএ গোয়েন্দারা।

দেবেন্দ্রের নামে থাকা পুরনো অভিযোগের ফাইল খোলা হচ্ছে। ২০০১ সালে সংসদ হামলায় অন্যতম দোষী আফজল গুরু ওই কাণ্ডে দেবেন্দ্রের জড়িত থাকার অভিযোগ করেছিল। আফজলের অভিযোগ ছিল, দেবেন্দ্রের চাপে পড়েই তাকে সংসদ হামলাকারী এক জঙ্গির দিল্লিতে থাকা ও গাড়ির ব্যবস্থা করে দিতে হয়েছিল। আফজলের সেই পুরনো অভিযোগ খতিয়ে দেখছেন গোয়েন্দারা।

কংগ্রেসের লোকসভার নেতা অধীর চৌধুরী এর আগে দভিন্দর সিংহের পদবী নিয়ে প্রশ্ন তোলেন। ‘ধৃত ডিএসপি দভিন্দর সিং যদি শিখ না হয়ে মুসলিম হতেন, তাহলে কী হতো?’ জানতে চান বহরমপুরের সাংসদ। পুলওয়ামা হাংলারও পুনরায় তদন্ত দাবি করেন তিনি।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jk dsp davinder singh nia registers case to probe

Next Story
প্রজ্ঞা সিং ঠাকুরের বাড়িতে সন্দেহজনক চিঠি, আটক চিকিৎসক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com