scorecardresearch

বড় খবর

জেএনইউ এবার মোদীর নামে?

১৯৬৯ সালে জেএনইউ প্রতিষ্ঠিত হয়েছিল। এই বিশ্ববিদ্যালয় ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর নামাঙ্কিত।

জেএনইউ এবার মোদীর নামে?
হংস রাজ হংস (ফাইল)

দিল্লির জেএনইউ-য়ের নামকরণ হোক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে। দিল্লির বিজেপি সাংসদ হংস রাজ হংস এমনটাই চাইছেন। বিশ্ববিদ্যালয়ে গিয়েই এ কথা বলেছেন তিনি। ৩৭০ ধারার আওতায় জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং জম্মু কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভেঙে দেওয়া নিয়ে সরকারের সিদ্ধান্তের বিষয়ে বলতে গিয়ে পাঞ্জাবি এই গায়ক বলেছেন জেএনইউয়ের নাম এমএনইউ করে দেওয়া হোক।

“প্রার্থনা করো সবাই শান্তিতে থাকুক। আমাদের পূর্বপূরুষরা অনেক ভুল করে গেছে, আমরা তার ফল ভুগছি। আমি বলছি এর নাম এমএনইউ করে দেওয়া হোক। মোদীর নামেও কিছু জিনিস হোক।”

আরও পড়ুন, মোদীর এক দেশ, এক ভোট: এর অর্থ কী?

১৯৬৯ সালে জেএনইউ প্রতিষ্ঠিত হয়েছিল। এই বিশ্ববিদ্যালয় ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর নামাঙ্কিত।


গত ৫ অগাস্ট প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেয়। সরকার একই সঙ্গে ওই রাজ্যকে জম্মু কাশ্মীর ও লাদাখ- এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেওয়ার প্রস্তাব নিয়ে আসে। জম্মু কাশ্মীর সম্পর্কিত বিজেপির আদর্শগত দায়বদ্ধতা সংসদে বজায় থাকে। সংসদ ৩৭০ ধারার প্রস্তাব গ্রহণ করে এবং দুই তৃতীয়ংশ ভোটে রাজ্য ভাগের প্রস্তাব গৃহীত হয়।

আরও পড়ুন, ভিন্ন মতকে আক্রমণ করাই স্বাধীনতার অর্থ হয়ে দাঁড়িয়েছে: বিচারপতি চন্দ্রচূড়

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর স্বাধীনতা দিবসের ভাষণে এক দেশ এক সংবিধানের স্পিরিট বাস্তবায়িত হয়েছে বলেন। তিনি দাবি করেন ভারত এর জন্য গর্বিত। নয়া সরকাররে মেয়াদ সত্তর দিন না হতেই ৩৭০ ধারা অবলুপ্তির জন্য তিনি সরকারের প্রশংসাও করেন।

শনিবার জম্মু কাশ্মীর সরকার উপত্যকার বেশ কিছু অংশে নিষেধাজ্ঞা শিথিল করেছে। বেশ কিছু জায়গায় ল্যান্ডলাইন পরিষেবা সচলও হয়েছে। তবে নিষেধাজ্ঞা শিথিল হওয়ার সঙ্গে সঙ্গেই উপত্যকা জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। বেশ কিছু জায়গায় পাথর ছুড়েছে বিক্ষোভকারীরা, যার জেরে ফের জারি হয়েছে বিধিনিষেধ। পুলিশ ও আধাসামরিক বাহিনীর অ্যাকশনে অন্তত ৮ জন বিক্ষোভকারী আহত হয়েছেন।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jnu should be in name of narendra modi demands bjp mp