scorecardresearch

বড় খবর

‘অচ্ছে দিনে’ই বেকারত্বের রেকর্ড, বাজেট প্রাক্কালে কেন্দ্রের রিপোর্ট নিয়ে চাঞ্চল্য

“ত্রৈমাসিকের হিসেব মরশুমভিত্তিক। অর্থাৎ তুলনামূলক পর্যবেক্ষণ করতে হলে ভিন্ন বছরের একই ত্রৈমাসিকের মধ্যে তুলনা করা উচিত”।

‘অচ্ছে দিনে’ই বেকারত্বের রেকর্ড, বাজেট প্রাক্কালে কেন্দ্রের রিপোর্ট নিয়ে চাঞ্চল্য

২০১৭-১৮ অর্থবর্ষে দেশে বেকারত্বের হার বেড়েছে ৬ শতাংশ। ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিস (এনএসএসও)-র রিপোর্ট বলছে ৪৫ বছরের মধ্যে রেকর্ড ছুঁয়েছে ২০১৭-১৮-এর বেকারত্বের হার। বৃহস্পতিবার বিজনেস স্ট্যান্ডার্ড প্রথম সেই রিপোর্ট সামনে আনে। অন্তর্বর্তী বাজেট পেশের প্রাক্কালে এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ পাওয়ায় রাজনৈতিক মহলে রীতিমতো সাড়া পড়ে গিয়েছে।

রিপোর্ট বলছে, শহরাঞ্চলে বেকারত্বের হার হয়েছে ৭.৮%, গ্রামীণ ভারতে তুলনায় খানিকটা কম, ৫.৩ %। গ্রামাঞ্চলে ১৫ থেকে ২৯ বছরের পুরুষদের মধ্যে বেকারত্বের হার এক লাফে বেড়েছে প্রায় তিন গুণ, ১৭.৪ %। ২০১১-১২ অর্থ বর্ষে এই পরিমাণ ছিল ৫ %। ওই একই বয়সী মহিলাদের মধ্যেও ৪.৮% থেকে বেকারত্বের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩.৬%-এ।

এনএসএসও-র সমীক্ষা সাধারণত প্রতি পাঁচ বছর অন্তর হয়। কর্ম সংস্থান এবং বেকারত্ব সংক্রান্ত শেষ রিপোর্টটি প্রকাশিত হয়েছিল ২০১১-১২ তে। সেই হিসেবে পরবর্তী রিপোর্ট আসার কথা ছিল ২০১৬-১৭তে। কিন্তু তা না হয়ে রিপোর্ট পেশ করা হয়েছে ২০১৮-এর জুন মাস পর্যন্ত যাবতীয় হিসেব ধরে। সুতরাং নোট বন্দির আগে এবং পরের ছবি, দুটোই হিসেবের মধ্যেই ধরা হয়েছে।

আরও পড়ুন, Budget 2019 Live: প্রাক নির্বাচনী জনমোহিনী বাজেট পেশ করলেন গোয়েল

নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার ইতিমধ্যে জানিয়েছেন, জুলাই’২০১৮ থেকে ডিসেম্বর’২০১৮ পর্যন্ত দুটি ত্রৈমাসিকের হিসেব আগামী মার্চের মধ্যেই প্রকাশ করা হবে। তিনি আরও জানিয়েছেন, “ত্রৈমাসিকের হিসেব মরশুমভিত্তিক। অর্থাৎ তুলনামূলক পর্যবেক্ষণ করতে হলে ভিন্ন বছরের একই ত্রৈমাসিকের মধ্যে তুলনা করা উচিত”।

এনএসএসও-এর রিপোর্ট প্রকাশ না করা নিয়ে বিগত কয়েক দিন ধরেই তৈরি হয়েছিল বিতর্ক। রিপোর্ট প্রকাশ না করায় ন্যাশনাল স্ট্যাটিস্টিকাল কমিশনের ভারপ্রাপ্ত আধিকারিক পি সি মোহন সহ কমিশনের আরেক সদস্য বুধবারই পদত্যাগ করেছেন।

প্রসঙ্গত, ২০০৬ সালে তৈরি হওয়া স্বশাসিত ন্যাশনাল স্ট্যাটিস্টিকাল কমিশনে  কাজ দেশের যাবতীয় আর্থিক খুঁটিনাটির হিসাব রাখা। দুই সদস্য পদত্যাগের পর এর বর্তমান সদস্য সংখ্যা দুই।

Read the full story in English

 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Joblessness up 6 in 2017 18 spike in both rural urban