scorecardresearch

‘জীবন বাঁচবে’, ঐতিহাসিক আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ নির্দেশনামায় সাক্ষর করে প্রতিক্রিয়া বাইডেনের

সম্প্রতি টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৯ জন ছাত্র এবং দুই শিক্ষক খুন হয়েছিলেন। আর, তার পরই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিধিতে উদ্যোগী হয় মার্কিন প্রশাসন।

biden

ঐতিহাসিক বন্দুক নিয়ন্ত্রণ বিধি স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্বাক্ষরের পর তাঁর প্রতিক্রিয়া, ‘এতে জীবন বাঁচবে। তাই স্বাক্ষর করলাম।’ এই নির্দেশনামা অনুযায়ী, কমবয়সিদের হাতে আগ্নেয়াস্ত্র পৌঁছনো রোখা যাবে। এতে গার্হস্থ্য হিংসাও রোখাও সম্ভব হবে বলেই মনে করছে হোয়াইট হাউস। নতুন এই আইন অনুযায়ী যাতে বিপজ্জনক ব্যক্তিদের হাতে আগ্নেয়াস্ত্র না-পৌঁছয়, তা নিশ্চিত করা সম্ভব হবে বলেও মার্কিন প্রশাসনের ধারণা।

সম্প্রতি টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৯ জন ছাত্র এবং দুই শিক্ষক খুন হয়েছিলেন। আর, তার পরই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিধিতে উদ্যোগী হয় মার্কিন প্রশাসন। যাতে কয়েক দশকের মার্কিন আগ্নেয়াস্ত্র ব্যবহার আইন বদলে গেল। বৃহস্পতিবার সেনেট এই বিধিতে অনুমোদন দিয়েছিল। শুক্রবার কংগ্রেস দিয়েছে। এরপর শনিবার পাশ হওয়া সেই বিধিতে সই করলেন মার্কিন প্রেসিডেন্ট। সই করার পর তিনি বলেন, ‘আমরা এই হিংসা বন্ধ করতে চেয়েছিলাম। আমাদের মনে হচ্ছিল, কিছু একটা করা দরকার। এবার সেটা করলাম। এতে বহু লোকের প্রাণ বাঁচবে।’ ইউরোপে দুটি শীর্ষ সম্মেলন রয়েছে। সেই সম্মেলনে যোগ দেওয়ার জন্য রওনা হন বাইডেন। তার আগে শনিবার তিনি এই বিলে স্বাক্ষর করেন।

আরও পড়ুন- ২০০২ দাঙ্গায় মোদীর সুপ্রিম স্বস্তি, তারপরই গুজরাত এটিএসের হাতে আটক তিস্তা শীতলবাদ

এর পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্কুলে পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতেও কর্মসূচি নিতে চলেছে মার্কিন প্রশাসন। এজন্য ১,৩০০ কোটি মার্কিন ডলার খরচ করা হবে বলেই জানিয়েছে হোয়াইট হাউস। সম্প্রতি, নিউটাউন, কানেকটিকাট, পার্কল্যান্ড ও ফ্লোরিডা-সহ মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গায় বন্দুকবাজের হানার শিকার হয়েছেন বাসিন্দারা। বেশিরভাগ ক্ষেত্রেই শিক্ষাপ্রতিষ্ঠানে হামলা চালিয়েছে বন্দুকবাজরা। এতে ব্যাপক প্রাণহানি ঘটেছে। পাশাপাশি, দেখা গিয়েছে যে নিজেদের পরিবারের সদস্যদেরও রেহাই দেয়নি বন্দুকবাজরা। তাঁদেরকেও গুলি করে হত্যা করেছে।

বাইডেন জানিয়েছেন, বিপজ্জনক ব্যক্তিদের হাতে আগ্নেয়াস্ত্র চলে যাওয়া রুখতে বিধি কীরকম হওয়া উচিত, তা সেনেটররাই ঠিক করেছেন। তাঁদের দুটি দল পরস্পরের সঙ্গে আলোচনার মাধ্যমে ঠিক করেছেন এই বিধি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Joe biden signs landmark gun measure