scorecardresearch

বড় খবর

রানওয়ে থেকে ছিটকে গেল বিমান, আতঙ্কের মাঝে প্রাণে বাঁচলেন কলাকাতাগামী ৯৮ যাত্রী

আকস্মিক এই ঘটনায় বিমানের ভিতর থাকা যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন।

রানওয়ে থেকে ছিটকে গেল বিমান, আতঙ্কের মাঝে প্রাণে বাঁচলেন কলাকাতাগামী ৯৮ যাত্রী
ইন্ডিগো’র বিমানে আগুন। হুলস্থূল দিল্লি বিমান বন্দরে।

বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল ইন্ডিগোর একটি বিমান। এই নিয়ে যাত্রীদের মধ্যে তুমুল আতঙ্ক ছড়ায়। জানা গিয়েছে কলকাতায় আসার পথে রানওয়ে থেকে ছিটকে গেছিল বিমানটি। পাইলটের তৎপরতায় এড়ানো গিয়েছে বড়সড় অঘটন। কর্মকর্তারা জানিয়েছেন, “বিমানটিতে মোট ৯৮ জন যাত্রী ছিলেন। এক ঘন্টার মধ্যে, ইন্ডিগো সমস্ত যাত্রীদের নিরাপদে নামানো হয়।  যাত্রীদের বিমানবন্দরের ওয়েটিং রুমে নিয়ে আসা হয়। তাদের খাবার ও পানীয় পরিবেশন করা হয়েছে”।

ঘটনার জেরে বাতিল হয় অসমের জোড়হাট-কলকাতাগামী নির্ধারিত বিমান। বৃহস্পতিবার নির্ধারিত সময় দুপুর ২টো বেজে ২০ মিনিটে জোড়হাট থেকে যাত্রা শুরু করে ইন্ডিগোর 6E-757 বিমানটি। কিন্তু একটু এগোনোর পরেই কাদায় আটকে যায় বিমানের চাকা। দীর্ঘক্ষণ চেষ্টা করেও প্রযুক্তিগত ত্রুটি ঠিক করতে ব্যর্থ হন এবং অবশেষে বিমানটি বাতিল করা হয়। 

আকস্মিক এই ঘটনায় বিমানের ভিতর থাকা যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন। তবে বিমান কর্মীরা তাদের শান্ত করার চেষ্টা করেন। যদিও এই ঘটনায় কেউ আহত হয়নি।  মাত্র দিন দুয়েক আগেই ডিজিসিএ প্রধান অরুণ কুমার ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি দাবি করেন, “কোভিডের কারণে দীর্ঘ লকডাউন বিমানের প্রযুক্তিগত ত্রুটির অন্যতম প্রধান কারণ। বিমানের নিরাপত্তার খাতিরে এবং দুর্ঘটনা এড়াতে এই বিষয়ের ওপর নজরদারি বাড়ানো হচ্ছে”।

তিনি আরও বলেন, “ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) থেকে প্রাপ্ত সরকারী তথ্য অনুসারে, গত এক বছরে ভারতে এয়ারলাইনগুলির তরফে ৪৬০ টিরও বেশি প্রযুক্তিগত ত্রুটির রিপোর্ট করা হয়েছে”।

কুমার এর সঙ্গে যোগ করেন, “এক্ষেত্রে যেটা সবার আগে দরকার তা হল, “ ফ্লাইট ক্রু হিসাবে, আপনাকে সতর্ক, সজাগ থাকতে হবে এবং পরিস্থিতি বেগতিক বুঝলেই তৎক্ষণাৎ ব্যবস্থা নিতে হবে। কোন বিষয় ফেলে রাখা যাবে না”।

আরও পড়ুন: [‘রাষ্ট্রপত্নী’ বিতর্কে জাতীয় মহিলা কমিশনের তোপের মুখে অধীর, মধ্যপ্রদেশে অভিযোগ দায়ের]

গত কয়েক মাস ধরেই একের পর এক বিমানে প্রযুক্তিগত ত্রুটি সামনে এসেছে। কখনও বিমানের কেবিনে পোড়া গন্ধ আবার কখনও, ইঞ্জিনের সমস্যা এর সবকটির ক্ষেত্রে প্রযুক্তিগত ত্রুটি সামনে এসেছে। এক্ষেত্রে অবশ্য তিনি পাইলটদের দক্ষতার কথাও তুলে ধরেন। প্রসঙ্গত উল্লেখ্য, দিল্লি থেকে দুবাইগামী স্পাইসজেটের বোয়িং-৭৩৭ বিমানটি মাঝ আকাশে জ্বালানির ট্যাংকে কিছু সমস্যা দেখা দেয়। এর জেরে নির্ধারিত রুট পরিবর্তন করে বিমানটিকে নিয়ে যাওয়া হয় পাকিস্তানের দিকে। করাচি বিমানবন্দরে জরুরি অবতরণ করান পাইলট। এ সময় বিমানটিতে ১৫০ জন যাত্রী ছিলেন।

অন্য একটি ঘটনায় এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৮৭ বিমানটি দুবাই থেকে কোচি যাওয়ার পথে মাঝ আকাশেই কিছু যান্ত্রিক সমস্যা দেখা যায়। এছাড়াও বেশ কয়েকটি প্রযুক্তিগত ত্রুটির সমস্যা সামনে আসায় উদ্বিগ্ন ডিজিসিএ ।

অপর আরেক ঘটনায় যান্ত্রিক ত্রুটি থাকায় ইন্ডিগোর (IndiGo) একটি বিমান করাচি বিমানবন্দরে জরুরি ভিত্তিতে অবতরণ করে। ডিজিসিএ সূত্রের খবর মে-জুন এই এক মাসের মধ্যে স্পাইসজেটে আটটি প্রযুক্তিগত ত্রুটির সমস্যা সামনে আসে। যার জেরে বিমান সংস্থাকে কারণ দর্শানোর নির্দেশও দেওয়া হয়।   

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Jorhat kolkata indigo flight skids off runway during takeoff all safe