scorecardresearch

বড় খবর

মাত্র ১২ দিনে সাড়ে ৫ সেন্টিমিটার ধসে গেল জোশীমঠ, ISRO-এর প্রকাশিত ছবি ঘিরে তুঙ্গে আতঙ্ক

মাত্র ১২ দিনের মধ্যে, শহরটি ৫.৪ সেন্টিমিটার বসে গিয়েছে

মাত্র ১২ দিনে সাড়ে ৫ সেন্টিমিটার ধসে গেল জোশীমঠ, ISRO-এর প্রকাশিত ছবি ঘিরে তুঙ্গে আতঙ্ক

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) এর ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার (NRSC) জোশীমঠের স্যাটেলাইট ছবি এবং মাটি বসে যাওয়ার প্রাথমিক রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্ট অনুসারে ভয়াবহ আশঙ্কার হাতছানি। ইসরোর রিপোর্টে দেখা গিয়েছে পুরো শহর ভুমিধসের কবলে পড়তে চলেছে। এই ছবিগুলো কার্টোস্যাট-২এস স্যাটেলাইট থেকে তোলা। জোশীমঠেএর ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টারের দ্বারা প্রকাশিত ছবিগুলি সেনাবাহিনীর হেলিপ্যাড এবং নরসিংহ মন্দির সহ সমগ্র শহরটিকে একটি সংবেদনশীল এলাকা হিসাবে ঘোষণা করা হয়েছে।

জোশীমঠ ভূমিধসের বিষয়ে একটি রিপোর্ট জারি করেছে ISRO যেখানে বলা হয়েছে যে জোশীমঠের একাধিক এলাকা মাত্র ১২ দিনে ৫.৪ সেন্টিমিটার মাটি বসে গেছে। স্যাটেলাইট ছবিটি প্রকাশ করেছে ISRO-এর ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার। ISRO-এর প্রকাশিত স্যাটেলাইট ছবি অনুসারে জোশীমঠ শহরটি ২৭ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারির মধ্যে ৫.৪ সেন্টিমিটার মাটি বসে গিয়েছে।

মাত্র ১২ দিনের মধ্যে, শহরটি ৫.৪ সেন্টিমিটার বসে গিয়েছে। ইসরো-র রিপোর্টে বলা হয়েছে যে ভুমিধসে জোশীমঠের সেনা হেলিপ্যাড এবং নরসিংহ মন্দিরও ভুমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই রিপোর্ট অনুসারে, এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত এই হ্রাসের হার খুব কম ছিল। এই সময়কালের মধ্যে জোশীমঠ মাত্র ৯ সেন্টিমিটার পর্যন্ত ডুবে গিয়েছে। ভবন ও রাস্তাঘাটে ব্যাপক ফাটল লক্ষ্য করা গিয়েছে।

শহরের প্রায় এক-চতুর্থাংশ ভবনে ফাটল দেখা দিয়েছে। অন্যদিকে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিং (আইআইআরএস) প্রায় দুই বছর ধরে স্যাটেলাইট ছবি অধ্যয়ন করে সরকারকে রিপোর্ট দিয়েছে। যেখানে বলা হয়েছিল যে জোশীমঠ প্রতি বছর ২.৬০ ইঞ্চি করে ডুবে যাচ্ছে। আইআইআরএস প্রকাশিত ভিডিওতে আরও দেখানো হয়েছে যে ভূমিধস শুধুমাত্র জোশিমঠ শহরেই ঘটছে না। পুরো উপত্যকা তার কবলে। আগামী দিনে এর বিপজ্জনক পরিণতি দেখা দিতে পারে বলে জারি করা হয়েছে সতর্কতা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Joshimath sank 5 4 cm in just 12 days show satellite images