scorecardresearch

বড় খবর

সুপ্রিম রায়ে স্বস্তি, বছর দুয়েক বাদে জেলমুক্ত সাংবাদিক সিদ্দিক কাপ্পান

কাপ্পান এবং অন্যান্যদের ২০২০ সালের ৫ অক্টোবর উত্তরপ্রদেশের মথুরা থেকে হাতরাসে যাওয়ার পথে গ্রেফতার করা হয়েছিল।

সুপ্রিম রায়ে স্বস্তি, বছর দুয়েক বাদে জেলমুক্ত সাংবাদিক সিদ্দিক কাপ্পান
সিদ্দিক কাপ্পান

শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চ কেরলের সাংবাদিক সিদ্দিক কাপ্পানকে জামিন দিয়েছে। বছর দুয়ের আগে হাতরাস কাণ্ডের সময় কাপ্পানকে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার(পিএফআই) সঙ্গে যোগাযোগের জন্য উত্তর প্রদেশ পুলিশ গ্রেফতার করেছিল। বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের অধীনে কাপ্পানকে গ্রেফতার করা হয়।

আদালতের নির্দেশ দিয়েছে যে, কাপ্পানকে জামিনের পর প্রথম ছয় সপ্তাহ দিল্লিতে থাকতে হবে এবং প্রতি সোমবার স্থানীয় থানায় হাজিরা দিতে হবে। জমা রাখতে হবে পাসপোর্টও। এরপর তিনি কেরলে যেতে পারবেন। বেঞ্চ জানিয়েছে যে, বেঞ্চ বলেছে, ‘আপীলকারীর হেফাজতের সময়সীমা এবং মামলার অদ্ভুত তথ্য ও পরিস্থিতি বিবেচনা করে জামিন দেওয়া হয়েছে।’

কাপ্পানের স্ত্রী রায়হানা সিদ্দিক বলেছেন, তিনি তার বিরুদ্ধে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের মামলার বিষয়ে জামিন আবেদন করেছেন। “আমি আশা করি কাপান শীঘ্রই ইডি মামলায়ও জামিন পাবেন। এটি ইউএপিএ মামলার সাথে জড়িত ছিল। এই আইনি লড়াইয়ে যারা আমার এবং আমার পরিবারের পাশে দাঁড়িয়েছেন আমি তাদের সবাইকে ধন্যবাদ জানাই। গত দুই বছরে আমরা যে ভয়ের মধ্য দিয়ে গিয়েছিলাম তা আমরা ব্যাখ্যা করতে পারবো না।

কাপ্পান এবং অন্যান্যদের ২০২০ সালের ৫ অক্টোবর উত্তরপ্রদেশের মথুরা থেকে হাতরাসে যাওয়ার পথে গ্রেফতার করা হয়েছিল। হাতরসে একটি দলিত মেয়েকে ধর্ষণ ও খুন করা হয়েছিল। সেসময় কাপ্পানের দাবি ছিল যে, সাংবাদিক হিসাবে তিনি হাতরাসকাণ্ডের রিপোর্ট করতে যাচ্ছেন। যদিও পুলিশের দাবি ছিল, সাংবাদিকের সফর জঙ্গিদের দ্বারা অর্থায়নে হয়েছিল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Journalist siddique kappan gets bail from sc