বড় খবর

হাইকোর্টে মেয়াদ বাড়ল বিতর্কিত রায় দেওয়া সেই বিচারপতি পুষ্পা গানেদিওয়ালার

১৯ জানুয়ারি এই বিচারপতি পকসো আইনের আওতায় রায় দিয়েছিলেন, ‘পরিধানের ওপর দিয়ে স্তনে হাত যৌন নিগ্রহ নয়। অর্থাৎ স্কিন টু স্কিন সংযোগ না হলে পকসো আইনে সেটা যৌন নিগ্রহ নয়।’

বম্বে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে আরও একবছর মেয়াদ বাড়ল পুষ্পা গানেদিওয়ালার। বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চের এই বিচারপতি সম্প্রতি দেশব্যাপী বিতর্ক উসকে দিয়েছিলেন। পকসো আইনের আওতায় তিনি জোড়া রায় দিয়েছিলেন। তারপর থেকে দেশজুড়ে ধিক্কার পড়ে। জনমতের চাপে সুপ্রিম কোর্টের কলেজিয়াম খারিজ করে বিচারপতি পুষ্পা গানেদিওয়ালার স্থায়ীকরণ। কিন্তু অস্থায়ী বিচারপতি হিসেবে তাঁর দু’বছরের মেয়াদ পূরণের দিন দুয়েক আগে ফের বাড়ানো হল অতিরিক্ত বিচারপতি হিসেবে তাঁর মেয়াদ।

সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সুপারিশ মেনে এই সিদ্ধান্ত। এমনটাই নাগপুর বেঞ্চ সূত্রে খবর। এদিন পুষ্পা গানেদিওয়ালাকে শপথবাক্য পাঠ করেন নাগপুর বেঞ্চের প্রবীণ বিচারপতি নীতিন জামার।

সুপ্রিম কোর্টের কলেজিয়েট সূত্রে খবর, রাষ্ট্রপতির আদেশানুসারে ১৩ ফেব্রুয়ারি ২০২১ থেকে আরও একবছর অতিরিক্ত বিচারপতি হিসেবে বাড়লো গানেদিওয়ালার মেয়াদ।

তাঁর কোন দুটি রায় ঘিরে বিতর্ক? ১৯ জানুয়ারি এই বিচারপতি পকসো আইনের আওতায় রায় দিয়েছিলেন, ‘পরিধানের ওপর দিয়ে স্তনে হাত যৌন নিগ্রহ নয়। অর্থাৎ স্কিন টু স্কিন সংযোগ না হলে পকসো আইনে সেটা যৌন নিগ্রহ নয়।’
একইভাবে ১৫ জানুয়ারি তাঁর রায় ছিল, প্যান্টের জিপ খুলে যৌনাঙ্গ দেখালে সেটাও পকসো আইনে যৌন হেনস্থা নয়। এর পরেই দেশব্যাপী বাড়ে বিতর্ক। যদিও, ১৯ জানুয়ারির রায়ের ওপর ২৭ জানুয়ারি স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট।

Web Title: Judge pushpa ganediwala take oath as additional judge of bombay hc for another one year national

Next Story
চার রাজ্যকে বড়সড় আর্থিক প্যাকেজ স্বরাষ্ট্র মন্ত্রকের, তালিকায় নেই বাংলা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com