বড় খবর

NHRC: মোদীকে ‘বহুমুখী প্রতিভা’ বলার পুরস্কার! বড় পদ পেলেন প্রাক্তন বিচারপতি

NHRC Justice Arun Mishra: গত ফেব্রুয়ারি মাসে জাস্টিস অরুণ মিশ্রকে ভর্ৎসনা করে সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশন।

Justice Arun Mishra, NHRC
প্রাক্তন বিচারপতি অরুণ কুমার মিশ্র

NHRC Justice Arun Mishra: সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অরুণ কুমার মিশ্র বুধবার জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে বসলেন। গত বছর সেপ্টেম্বর মাসে তিনি অবসর নেন। এবার নয়া দায়িত্বে তিনি। তবে তাঁর নিয়োগের পিছনেও বিতর্ক রয়েছে। একসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা শোনা গিয়েছিল তাঁর গলায়। বিরোধীদের দাবি, তারই পুরষ্কার পেলেন জাস্টিস মিশ্র।

রাজ্যসভায় বিরোধী দলনেতা ও কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গে প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের নিয়োগ সংক্রান্ত প্রক্রিয়া থেকে অব্যাহতি চান। তাঁর অভিযোগ, এই নিয়োগের পিছনে রাজনৈতিক অভিসন্ধি রয়েছে। গত ফেব্রুয়ারি মাসে জাস্টিস অরুণ মিশ্রকে ভর্ৎসনা করে সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশন। তার কারণ প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেছিলেন তিনি।

আরও পড়ুন যোগীর হয়ে ট্যুইটে মিলবে দু’টাকা! অডিও ভাইরাল হতেই চাকরি খোয়ালেন IT সেল প্রধান

মোদীকে প্রশংসা করে তিনি বলেন, আন্তর্জাতিক স্বীকৃত একজন দার্শনিক। বহুমুখী প্রতিভা সম্পন্ন, যিনি বিশ্বমানের ভাবেন এবং স্থানীয় ভাবে প্রয়োগ করেন। প্রধানমন্ত্রী ছাড়াও আইন মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের প্রশংসা করেন তিনি ১৫০০ পুরনো আইন বাতিল করার জন্য। তাঁর আরও মন্তব্য ছিল, আন্তর্জাতিক মহলে মোদীর নেতৃত্বাধীন ভারত হল সবচেয়ে দায়িত্বশীল এবং বন্ধুতবপূর্ণ সদস্য।

আরও পড়ুন নিয়মবিরুদ্ধ-অপ্রত্যাশিত! আলাপনকে শোকজ নোটিসের নিন্দায় সরব প্রাক্তন শীর্ষ আমলারা

জাস্টিস মিশ্রর এই মন্তব্যগুলি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বার অ্যাসোসিয়েশন। তাদের মতে, বিচারব্যবস্থার স্বাধীনতা হল সংবিধানের মৌলিক কাঠামো। এবং এই স্বাধীনতার মান-মর্যাদা অক্ষুন্ন রাখা উচিত। এবার সেই জাস্টিস মিশ্রই জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হওয়ায় বিষয়টি নিয়ে বিতর্ক বাড়ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Justice arun mishra takes over as nhrc chairman

Next Story
হাসপাতাল থেকে ছুটি হলেও আপাতত সেফহোমে থাকবেন সস্ত্রীক বুদ্ধদেব ভট্টাচার্যbuddhadeb bhattacharya heal condition
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com