বড় খবর

দেশের পরবর্তী প্রধান বিচারপতি এনভি রামান্না, শপথ নেবেন ২৪ এপ্রিল, চিনুন তাঁকে

গত বছর বিচারপতি রামান্নার বেঞ্চ দিল্লি গণধর্ষণে ফাঁসির সাজাপ্রাপ্ত আসামীদের কিউরেটিভ আবেদন খারিজ করেছিল।

CJI, Supreme Court, NV Ramanna
বিচারপতি এনভি রামান্না।

দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন এনভি রামান্না। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে নিয়োগ করেছেন। আগামি ২৪ এপ্রিল শপথ নেবেন বিচারপতি রামান্না। ২৬ অগাস্ট, ২০২২ পর্যন্ত দেশের ৪৮তম প্রধান বিচারপতি হিসেবে কার্যভার সামলাবেন তিনি। গত মাসেই দেশের প্রধান বিচারপতি এসএ বোবদে তাঁর উত্তরসূরি হিসেবে রামান্নার নাম সুপারিশ করে আইন মন্ত্রকে। সেই সুপারিশ মেনেই এই নিয়োগ।

জানা গিয়েছে, ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে পদোন্নতি হয়েছে বিচারপতি রামান্নার। এযাবৎকাল শীর্ষ আদালতের একাধিক ঐতিহাসিক রায়ের শরিক হয়েছেন এই বিচারপতি। যাদের মধ্যে অন্যতম বিধায়ক-সাংসদের বিরুদ্ধে থাকা ফৌজদারি মামলার নিষ্পত্তি ফাস্টট্র্যাক আদালতে করা। জম্মু-কাশ্মীরে ইন্টারনেটের ওপরে থাকা বিধিনিষেধ প্রত্যাহারের নির্দেশ এবং প্রধান বিচারপতির অফিসকে আরটিআই-এর আওতাভুক্ত করা।

গত বছর বিচারপতি রামান্নার বেঞ্চ দিল্লি গণধর্ষণে ফাঁসির সাজাপ্রাপ্ত আসামীদের কিউরেটিভ আবেদন খারিজ করেছিল। দীর্ঘ প্রায় ৩ দশকের আইন প্র্যাক্টিসের অভিজ্ঞতা আছে বিচারপতি রামান্নার। ১০ ফেব্রুয়ারি, ১৯৮৩ সালে আইনজীবী হিসেবে পেশা জীবনে প্রবেশ এই বিচারপতির।

Web Title: Justice nv ramanna was appointed as next cji and will take oath on 24th april national

Next Story
ডাইনী সন্দেহে মার মহিলাকে, গ্রেফতার তিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com