scorecardresearch

বড় খবর

দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন ইউ ইউ ললিত!

বিচারপতি হিসেবে ইউ ইউ ললিতের মেয়াদ মাত্র ৭৪ দিন।

দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন ইউ ইউ ললিত!
দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি ইউ ইউ ললিত।

দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি ইউ ইউ ললিত।  রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রধান বিচারপতি হিসেবে তাঁকে শপথবাক্য পাঠ করান। রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত হয় এই বিশেষ অনুষ্ঠান। বিচারপতি ললিত ভারতের৪৯তম প্রধান বিচারপতি হিসাবে তাঁর দায়িত্বভার গ্রহণ করলেন। ।

শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে বিচারপতি ইউ ইউ ললিত বলেন, “মামলায় স্বচ্ছতা আনার জন্য আমি আপ্রাণ চেষ্টা করব।” সেই সঙ্গে তিনি বলেন, “আমি এমন একটি ব্যবস্থার চেষ্টা করব যাতে জরুরি বিষয়গুলো নিজ নিজ বেঞ্চের সামনে নির্বিঘ্নে তোলা যায়। এ ছাড়া আমি অন্তত একটি সাংবিধানিক বেঞ্চ তৈরি করব, যেটি সারা বছর কাজ করবে”।

১৯৮৩ সালের জুন মাসে আইনজীবীর কাজ শুরু করেন ললিত। ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত বম্বে হাই কোর্টে প্র্যাকটিস করার পরে দিল্লি হাই কোর্টের সঙ্গে যুক্ত হন তিনি। পরে ২০০৪ সালে তিনি সিনিয়র অ্যাডভোকেট হন। ২০১৪ সালের ১৩ আগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি। ২৬ আগস্টই শেষ হয়েছে এনভি রামানার মেয়াদ। পরদিন, অর্থাৎ আজ দেশের প্রধান বিচারপতির পদে শপথ নিলেন বিচারপতি ইউ ইউ ললিত। ৮ নভেম্বর পর্যন্ত তিনি ওই পদে থাকবেন। তারপর অবসর নেওয়ার কথা তাঁরও।

আরও পড়ুন: [ হাতের হাত ছেড়ে ‘মাস্টারপ্ল্যান’ আজাদের, আরও বাড়ালেন কংগ্রেসের ‘রক্তচাপ’ ]

বিচারপতি ইউইউ ললিতের পরিবার চার প্রজন্ম ধরে বিচার ব্যবস্থার সঙ্গে যুক্ত। বিচারপতি ললিতের দাদা রঙ্গনাথ ললিত স্বাধীনতার আগে সোলাপুরে আইনজীবী ছিলেন। বিচারপতি ইউ ইউ ললিতের ৯০ বছর বয়সী বাবা উমেশ রঙ্গনাথ ললিতও একজন পেশাদার আইনজীবী। পরে তিনি হাইকোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া বিচারপতি ললিতের দুই ছেলে হর্ষদ ও শ্রেয়শ, যারা বর্তমানে ইঞ্জিনিয়ারিং পড়ুয়া। যদিও পরে শ্রেয়শ আইনের দিকেই তার আগ্রহ প্রকাশ করেছেন। তাঁর স্ত্রী রাভিনাও একজন আইনজীবী।

রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত সাধারণ শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আইনমন্ত্রী কিরন রিজিজু, সুপ্রিম কোর্টের বিচারক এস কে কোল, এজি কে কে ভেনুগোপাল, এসজি তুষার মেহতা সহ বেশ কয়েকজন বিশিষ্ট অতিথিবর্গ। বিচারপতি হিসেবে ইউ ইউ ললিতের মেয়াদ  মাত্র ৭৪ দিন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Justice uu lalit takes oath as 49th chief justice of india