scorecardresearch

বড় খবর

কালী পোস্টার বিতর্ক: পরিচালকের বিরুদ্ধে FIR, পাল্টা মুখ খুললেন লীনা মণিমেকালাই

অভিযোগ, মণিমেকালাইয়ের নতুন তথ্যচিত্রে হিন্দু দেবী কালির পোস্টার “ধর্মীয় অনুভূতিতে আঘাত” করেছে।

Leena Manimekalai, Kaali, Kaali poster controversy, লীনা মণিমেকালাই, মা কালীর মুখে সিগারেট, বিতর্কিত পোস্টার কালী, bengali news today
চলচ্চিত্র নির্মাতা মণিমেকালাই।

দিল্লি এবং উত্তর প্রদেশ পুলিশ মঙ্গলবার চলচ্চিত্র নির্মাতা লীনা মণিমেকালাইয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। মণিমেকালাইয়ের নতুন তথ্যচিত্রে হিন্দু দেবী কালির পোস্টার ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। অভিযোগে ওই তথ্যচিত্রে ব্যবহৃত কালীর পোস্টার “ধর্মীয় অনুভূতিতে আঘাত” করেছে।

দিল্লি পুলিশ জানিয়েছে যে তাদের সাইব্রার ক্রাইম শাখা চলচ্চিত্রে কালী সম্পর্কিত বিতর্কিত পোস্টারের জন্য ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ এবং ২৯৫-এ ধারার অধীনে এফআইআর দায়ের করেছে। উত্তরপ্রদেশ পুলিশ অপরাধমূলক ষড়যন্ত্র, ইচ্ছাকৃতভাবে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা এবং হিন্দু দেব-দেবীদের অসম্মানজনক চিত্রণ, শান্তি ভঙ্গ করার অভিপ্রায়ের জন্য চলচ্চিত্র নির্মাতা লীনা মণিমেকালাইয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে।

https://platform.twitter.com/widgets.js

অটোয়ায় ভারতের হাইকমিশন মঙ্গলবার একটি প্রেস রিলিজ জারি করে বলেছে যে, তারা কানাডার হিন্দু সম্প্রদায়ের নেতাদের কাছ থেকে অভিযোগ পেয়েছেন। অভিযোগ, একটি তথ্য চিত্রের পোস্টারে হিন্দু দেবী কালীকে অসম্মানজনকভাবে তুলে ধরা হয়েছে। হাইকমিশন কানাডিয়ান কর্তৃপক্ষ এবং ইভেন্ট আয়োজকদের এ ধরণের সব উস্কানিমূলক উপাদান সমৃদ্ধ পোস্টার প্রত্যাহারেরও আহ্বান জানায়।

এর আগে, স্বাধীন চলচ্চিত্র নির্মাতা লীনা মণিমেকালাই তার সর্বশেষ তথ্যচিত্র কালীর পোস্টার টুইট করার কয়েকদিন পরে অনলাইনে সমালোচনার মুখে পড়েছিলেন। গত শনিবার যে পোস্টারটি টুইট করা হয়েছে তাতে দেখা যাচ্ছে, হিন্দু দেবী কালীর আদলে একজন মহিলা সিগারেট খাচ্ছেন এবং তার হাতে রয়েছে এলজিবিটি সম্প্রদায়ের একটি প্রাইড পতাকা।

কালীর সেই পোস্টারটি দেখেই অনলাইনে অসন্তোষ বাড়তে থাকে। নেটিজেনদের অনেকেই লীনাকে গ্রেফতারের দাবি তোলেন। ওই চলচ্চিত্র নির্মাতার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ আনা হয়। টুইটারে #Arestleenamanimekalai ট্রেন্ডিং শুরু হয়।

যদিও এর পাল্টা দাবিও ওঠে। সোশাল মিডিয়ায় #Arestleenamanimekalai ট্রেনডিংয়ের পর কানাডা-ভিত্তিক মণিমেকলাই অনুরাগীরা পাল্টা #loveyouleenamanimekalai হ্যাশট্যাগ ব্যবহার করার আহ্বান জানান।

বিতর্কের মাঝেই টুইট করে মণিমেকালাই কালী বিতর্কে মুখ খুলেছেন। তাঁর যুক্তি, “চলচ্চিত্রটি এমন ঘটনাকে ঘিরে আবর্তিত হয়েছে যেগুলি এক সন্ধ্যায় ঘটে, যখন কালী আবির্ভূত হয় এবং টরন্টোর রাস্তায় হাঁটতে থাকে। আপনি যদি ছবিটি দেখেন তবে হ্যাশট্যাগ রাখবেন না লীনা মণিমেকলাই গ্রেফতার করুন এবং হ্যাশট্যাগ রাখুন লাভ ইউ লীনা মানিমেকালাই টুইট করেছেন চলচ্চিত্র নির্মাতা। আমার হারানোর কিছু নেই। নির্ভয় কণ্ঠের সঙ্গে আমি থাকতে চাই। এর মূল্য যদি আমার জীবন হয়, তবে আমি তাই দেব।”

গত সপ্তাহান্তে টরন্টোর আগা খান মিউজিয়ামে বহুসংস্কৃতি উদযাপনের সপ্তাহব্যাপী উৎসব, ‘রিদমস অফ কানাডা’য় কালি প্রথম প্রদর্শিত হয়েছিল। চলচ্চিত্র নির্মাতা সীনা মণিমেকেলাই তখন টুইট করে জানিয়েছিলেন যে, “আমার সাম্প্রতিক ফিল্মটির লঞ্চ শেয়ার করতে পেরে খুবই রোমাঞ্চিত – আজকে আগা খান মিউজিয়ামে আার ক্রুদের সঙ্গে আমি খুব আনন্দিত।”

মণিমেকালাই, যিনি তামিলনাড়ুর বিরুধুনগরের মহারাজাপুরম গ্রামের বংশদ্ভূত। ‘মাদাথি’ এবং ‘সেঙ্গাডাল দ্য ডেড সি’ চলচ্চিত্রের জন্য লীনা আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kaali poster row delhi up police file firs against filmmaker leena manimekalai