scorecardresearch

বড় খবর

চরম প্রাণ সংশয়, দিশেহারা আফগানিস্তানের সংখ্যালঘুরা, দিল্লির পথে ১১ জন শিখ

গত ১৮ জুন কাবুলের বাগ-ই-বালায় গুরুদ্বারে বিস্ফোরণ ঘটে। ওই হামলায় এক শিখ সহ ২ জনের মৃত্যু হয়। হামলার দায় স্বীকার করেছে আইসিসি।

Kabul Gurudwara attack
হামলার পরে কাবুলের ক্ষতিগ্রস্ত গুরুদ্বারের অবস্থা।

কাবুলের বাগ-ই-বালায় গুরুদ্বারে বিস্ফোরণ ঘটনায় আতঙ্ক কাটছে না। চরম প্রাণসংশয় দিন কাটছে সেদেশের সংখ্যালঘু শিখদের। আফগানিস্তান থেকে শিখদের এ দেশে আসতে আগেই ১০০ জন শিখ ও হিন্দুদের ই-ভিসা দিয়েছিল কেন্দ্র। বৃহস্পতিবারই আফগানমুলুক থেকে ১১ জন শিখ দিল্লিতে আসছেন।

আফগানিস্তান থেকে ভারতে শিখদের আসতে ক্ষেত্রে সহায়তার হাত বাড়িয়েছে শিরোমনি গুরুদ্বারা প্রবন্ধক কমিটি (এসজিপিসি)। সংস্থার ভারতীয় ওয়ার্ল্ড ফোরামের সভাপতি পুনীত চাঁদহোক বলেছেন, ‘আমাদের সঙ্গে আলোচনার ভিত্তিতে শিরোমনি গুরুদ্বারা প্রবন্ধক কমিটি সেদেশ থেকে সংখ্যালঘুদের ভারতে স্থানান্তর করাচ্ছে।’

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে শিরোমনি গুরুদ্বারা প্রবন্ধক কমিটির সভাপতি হরজিন্দর সিং ধামি বলেছেন যে, ‘১১ জন আফগান শিখদের একটি দল আজ দিল্লিতে অবতরণ করবে। এসজিপিসি তাদের বিমানের জন্য অর্থ প্রদান করছে কারণ আফগানিস্তান থেকে আফগান শিখদের নিরাপদে সরিয়ে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।’

১৮ জুনের হামলায় নিহত সাবিন্দর সিং-এর চিতাভস্বও দিল্লিতে নিয়েআনা হচ্ছে। হামলায় আহত রকবীর সিং দিল্লিগামীদের ১১ জনের দলে রয়েছেন।

উল্লেখ্য, গত ১৮ জুন কাবুলের বাগ-ই-বালায় গুরুদ্বারে বিস্ফোরণ ঘটে। ওই হামলায় এক শিখ সহ ২ জনের মৃত্যু হয়। হামলার দায় স্বীকার করেছে আইসিসি। বলা হয়েছে নবি সম্পর্কে কুরুচিকর মন্তব্যেক পরিপ্রেক্ষিতেই ওই হামলা চালানো হয়েছিল। বিস্ফোরণের পর আফগান পুলিশের অভিযানে মৃত্যু হয় ৩ জঙ্গির।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kabul gurdwara attack 11 afghan sikhs to arrive in delhi today