লঙ্কেশের সূত্র ধরেই কালবর্গি হত্যাকাণ্ডের তদন্ত

সূর্যবংশী ওই বাইকটি চুরি করে গণেশ মিশকিন এবং অমিত বাড্ডিকে দিয়েছিল, অভিযোগ এইরকমই।  গণেশ মিশকিন এবং অমিত বাড্ডি এই দুজন কালবর্গি এবং গৌরী লঙ্কেশ, দুটি হত্যাতেই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল।

By: Mumbai  Updated: March 2, 2019, 03:30:55 PM

সেপ্টেম্বর ২০১৭ তে নিজ বাসভবনের সামনে খুন হয়েছিলেন ব্যাঙ্গালোরের বিখ্যাত সাংবাদিক গৌরী লঙ্কেশ।
এর আগে ২০১৫ সালের আগস্ট মাসে কর্নাটকের ধারওয়াড়ে খুন হয়েছিলেন কর্ণাটকের ৭৭ বছরের বিশিষ্ট অধ্যাপক ও লেখক এম.এম.কালবর্গি ।

স্বামীর হত্যায় সিবিআই তদন্তের আর্জি জানিয়ে কালবর্গির স্ত্রী উমা দেবী আদালতে আবেদন করে বলেন পূর্বে হত্যা হাওয়া নরেন্দ্র দাভোলকর, গোবিন্দ পানসারে ও গৌরী লঙ্কেশ হত্যার মধ্যে কিছু সাদৃশ্য রয়েছে । কালবর্গি হত্যায় এখনও চার্জশিট জমা পড়েনি।

মঙ্গলবার এই মামলার শুনানিতে শীর্ষ আদালতের বিচারপতির বেঞ্চ জানিয়েছে কর্নাটক পুলিশের বিশেষ তদন্তকারী দল (এসআইটি)  কালবর্গি হত্যা মামলার তদন্ত করবে ।

তদন্তকারী দলের আধিকারিক জানিয়েছেন কালবর্গি হত্যাকাণ্ডে বাসুদেব সূর্যবংশী নামে এক মেকানিক ধারওয়াড়ে মোটর সাইকেল চুরি করেছিলেন, ২০১৪-এর ডিসেম্বরে। এই একই বাসুদেব সূর্যবংশী গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডেও একটি মোটর সাইকেল ব্যবহার করেছিল।

একটি নীল রঙের বাজাজ ডিসকভার মোটর সাইকেল মহারাষ্ট্রের সন্ত্রাস দমন শাখা ‘সনাতন সংস্থা’ নামের এক সংগঠনের বেশ কিছু সদস্যকে গ্রেফতার করে। এই সংস্থার সদস্যরা নানা সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে যুক্ত। নীল মোটর সাইকেলটি কালবর্গি হত্যায় ব্যবহৃত হয়েছে বলে চিহ্নিত করেছে পুলিশ।

আরও পড়ুন, লাদেন পুত্র হামজার উপর নিষেধাজ্ঞা রাষ্ট্রসংঘের

সূর্যবংশী ওই বাইকটি চুরি করে গণেশ মিশকিন এবং অমিত বাড্ডিকে দিয়েছিল, অভিযোগ এইরকমই।  গণেশ মিশকিন এবং অমিত বাড্ডি এই দুজন কালবর্গি এবং গৌরী লঙ্কেশ, দুটি হত্যাতেই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। সপ্তাহ দুয়েক আগে কর্ণাটক সিআইডি সূর্যবংশীকে গ্রেফতার করেছে। ১০ দিনের হেফাজতে রাখা হয়েছিল তাঁকে।

কর্ণাটক সিআইডি তাঁদের তদন্তে জানতে পেরেছে মোটর সাইকেলটি নকল রেজিস্ট্রশন সহ পুনেতে নিয়ে আসার আগে বেশ কিছু দিন বেলাগাভিতে পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। পুনে থেকে সেটি প্রথমে নিয়ে আসা হয় মুম্বইতে। গত বছর ‘পদ্মাবত’ সিনেমার স্ক্রিনিং বন্ধ করতে শহর জুড়ে হুমকি দিতে ব্যবহার করা হয়েছিল এই বাইকটি।

বামপন্থী চিন্তাবিদ গোবিন্দ পানসারে, গৌরী লঙ্কেশ এবং কালবর্গিকে যে একই বন্দুক দিয়ে হত্যা করা হয়েছিল, তার প্রমান আগেই পেয়েছে সিআইডি।

লঙ্কেশ হত্যার তদন্তে সনাতন সংস্থার এক প্রাক্তন সদস্য জানিয়েছেন সংস্থার এক নেতা অমল কালে তাঁকে জানিয়েছিলেন কালবর্গিকে হত্যা করে গণেশ মিশকিন এবং অমিত বাড্ডিই। বাইকে করে দুজন এসে হত্যা করে তাঁকে। গুলি চালিয়েছিল বাড্ডি।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kalburgi murder probe to pick up threads from lankesh case

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
সীমান্ত সংকট
X