কালীপুজোর শেষ মূহুর্তের বিকি কিনি তুঙ্গে ফুলবাজারে, চড়া দামেই বিকোচ্ছে জবা থেকে পদ্ম

নিত্য পুজোয় এড়িয়ে গেলেও অন্তত এই একটা দিন মায়ের পায়ে জবা তো দিতেই হবে। নইলে যে মন ভরবে না একেবারেই। তবে জবার বাজার কেমন? কী অবস্থা পদ্ম বা বেলপাতার দামের?

By: Kolkata  Nov 6, 2018, 5:20:06 PM

নিত্য পুজোয় এড়িয়ে গেলেও অন্তত এই একটা দিন মায়ের পায়ে জবা তো দিতেই হবে। নইলে যে মন ভরবে না একেবারেই। তবে জবার বাজার কেমন? কী অবস্থা পদ্ম বা বেলপাতার দামের? রাত ঘনালের শুরু হবে অমাবস্যা তিথী। কাজেই কালীপুজোর শেষবেলার প্রস্তুতি তুঙ্গে। ফুল বাজারে চলছে জোর কদমে বিকিকিনি। বিক্রেতাদের কথায় এই বিক্রি চলবে সন্ধের পরও। আর এই ফাঁকেই চলুন ঘুরে দেখা যাক ফুল মার্কেট।

ক্রেতাদের মতে গত বছরের তুলনায় এ বছর জবার দাম তুলনামূলক অনেকটাই কম। বিক্রেতাদের গলাতেও একই সুর। আগের বছর বৃষ্টির কারণে জবার জোগান ছিল না একেবারেই। কাজেই দামও ছিল আকাশছোয়া, এক পিস জবার দামই ছিল ১টাকা থেকে ১টাকা ২০ পয়সা। তবে এ বছর অনেকটাই আয়ত্বে এসেছে ফুলের দাম। মল্লিক ঘাট ফুল বাজার পরিচালনা সমিতির গৌতম সমাদ্দার জানালেন এবছর ১০০০ পিস জবার দাম ৭০০-৮০০ টাকার মধ্যেই ঘোরাফেরা করছে। কোথাও আবার ১২০ টাকা বান্ডিল দরে বিকিচ্ছে জবাফুল। এ ক্ষেত্রে এক বান্ডিলে ২০০ পিস ফুল রয়েছে৷  তবে কুড়ি জবার দাম তুলনামূলক বেশি, দাম কিছুটা কম ফোটা জবার। এ ক্ষেত্রে এই সময়টায় কুঁড়ি জবারই বিক্রি বেশি হয়।

আরও পড়ুন: দুর্গাপুজোয় আকাশছোঁয়া পদ্মের দাম

এ বছর আবহাওয়া প্রসন্ন হয়েছে জবার চাষীদের ওপর। কালীপুজোর আগে জবার চাহিদা যেমন বেশি তাল মিলিয়ে রয়েছে পর্যাপ্ত জোগানও। তবে কাল অবধিও জবার দাম ৫০০-৬০০-এর মধ্যে ঘুরলেও আজ পুজোর দিন স্বাভাবিকভাবেই জবার দাম বেড়েছে। পাশাপাশি আগামীকাল থেকেই ফের জবার দাম প্রায় ১০ গুন পড়বে বলেই জানাচ্ছেন ফুল ব্যবসায়ীরা। কোথা থেকে আসছে এই জবা, প্রশ্নের উত্তরে জানা গেল বেশিরভাগ জবাই আসে মূলত পূর্ব মেদিনীপুর থেকে। এ ছাড়াও অন্যান্য অঞ্চলও রয়েছে।

প্রসঙ্গত, জবার সঙ্গে বেল পাতার মালা, পদ্মফুল কুচো ফুলের দামও কিছুটা বেড়েছে কালী পুজোর মরসুমে। একটা বেলপাতার মালার দাম যাচ্ছে ৫০ টাকা। পাশাপাশি অন্যান্য দিন ৪-৫ টাকায় পাওয়া গেলেও কালীপুজোর দিন ১৫ টাকা দাম প্রতিটা পদ্মের পিসের দাম। তবে এতেও বিন্দুমাত্র ভাটা পড়েনি ফুল কেনায় বরং শেষ মূহুর্তেও ভিড়ের চাপে কার্যত দাঁড়ানো দায় বাজারে৷ ক্রেতা থেকে বিক্রেতা শেষমুহুর্তের কেনাকাটায় ব্যস্ত প্রত্যেকেই ৷

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest General News in Bengali.


Title: কালীপুজোর শেষ মূহুর্তের বিকি কিনি তুঙ্গে ফুসবাজারে, চড়া দামেই বিকোচ্ছে জবা থেকে পদ্ম

Advertisement

ট্রেন্ডিং