scorecardresearch

বড় খবর

হিজাব মামলার রায়দান আজ, অশান্তির আশঙ্কায় কর্ণাটকে ১৪৪ ধারা জারি

হিজাব কাণ্ডের মূল কেন্দ্র উদুপি এবং দক্ষিম কন্নড়ে জেলা প্রশাসন মঙ্গলবার সমস্ত স্কুল-কলেজে ছুটি ঘোষণা করেছে।

Hijab row, Omar Abdullah, Mehbooba “disappointed” with Karnataka High Court verdict
হিজাব অপরিহার্য অনুশীলন নয়, রায় কর্নাটক হাইকোর্টের।

বহু প্রতীক্ষিত হিজাব মামলার রায়দান আজ, মঙ্গলবার। কর্ণাটক হাইকোর্ট আর কিছু সময়ের মধ্যেই রায়দান করবে। তার আগে গোটা রাজ্যের একাধিক জায়গায় ১৪৪ ধারা জারি করা হয়েছে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা এড়ানো যায়। রাজধানী বেঙ্গালুরুতেও ব্যাপক পুলিশি নিরাপত্তা বলয়ে মুড়ে দেওয়া হয়েছে।

বেঙ্গালুরুতে পুলিশ কমিশনার কমল পন্থ সমস্ত রকম জমায়েত, প্রতিবাদ কর্মসূচি বা উৎসব অনুষ্ঠান বাতিল করেছেন ২১ মার্চ পর্যন্ত। সোমবার সন্ধেয় হাইকোর্টের আধিকারিকদের সঙ্গে শীর্ষ পুলিশকর্তাদের বৈঠকের পরই এই নির্দেশিকা জারি হয়েছে। হিজাব কাণ্ডের মূল কেন্দ্র উদুপি এবং দক্ষিণ কন্নড়ে জেলা প্রশাসন সমস্ত স্কুল-কলেজে ছুটি ঘোষণা করেছে মঙ্গলবার।

গত ২৫ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি, বিচারপতি কৃষ্ণ এ দীক্ষিত এবং জাইবুন্নিসা মহিদিন খাজির বেঞ্চ রায়দান স্থগিত রাখেন। উদুপি জেলায় কলেজ পড়ুয়া মুসলিম ছাত্রীদের পিটিশনের ভিত্তিতে এই মামলা চলছে। গত ১০ ফেব্রুয়ারি মামলার শুনানির শুরুতে আবেদনকারীরা জাবি করেন, ক্লাসরুমে হিজাব পরার অধিকার ধর্মীয় স্বাধীনতা এবং বাক-স্বাধীনতার অঙ্গ। গত ৫ ফেব্রুয়ারি কর্ণাটক সরকারের শিক্ষা দফতরের নির্দেশ শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের নির্দেশিকাকে তাঁরা চ্যালেঞ্জ করেন।

আরও পড়ুন আপের নজরে হরিয়ানা, কান্ডারি সম্ভবত জাঁদরেল আইএস অফিসার

এদিন হাইকোর্টের রায়দানে উপর ভিত্তি করে আবেদনকারীরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারেন। যদি রায় তাঁদের পক্ষে না যায় তাহলে কর্ণাটক সরকারও শীর্ষ আদালতে রায়কে চ্যালেঞ্জ জানাতে পারে। তবে প্রশাসন এবং পুলিশের আশা বিষয়টি দ্রুত নিষ্পত্তি হবে কারণ, রাজ্যে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা শুরু হবে আগামী ২৮ মার্চ থেকে। একাদশ-দ্বাদশ শ্রেণির পরীক্ষাও রয়েছে এপ্রিলে। গন্ডগোল হলে এই পরীক্ষাগুলি পিছিয়ে যেতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Karnataka hc hijab ruling today sec 144 in bengaluru parts of state updates