scorecardresearch

বড় খবর

হিজাব নিয়ে অশান্তির মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চান কর্নাটকের মুখ্যমন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠানের ২০০ মিটারের মধ্যে বিক্ষোভ বন্ধ।

হিজাব নিয়ে অশান্তির মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চান কর্নাটকের মুখ্যমন্ত্রী
হিজাব বিতর্ক

হিজাব বিতর্ক পেরিয়ে ফের স্কুল-কলেজ খোলার কথা জানালেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। করোনা আবহে দীর্ঘদিন বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। এরপর হিজাব বিতর্কে পরিস্থিতি গোলমেলে হতেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেওয়া হয়। এই পরিস্থিতিতে যত দ্রুত সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলতে চাইছে কর্নাটক সরকার।

বৃহস্পতিবার সন্ধ্যায় এনিয়ে কর্নাটকের শিক্ষা এবং স্বরাষ্ট্র দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠকও করেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাই। এরপরই তিনি যত দ্রুত সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চালু করার কথা জানিয়ে দেন। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী বোম্মাই শিক্ষাপ্রতিষ্ঠান চত্বরে শান্তি বজায় রাখার ওপর জোর দেন। তিনি রাজনৈতিক নেতাদের উত্তেজনা সৃষ্টিকারী কোনওরকম বিবৃতি না-দিতে অনুরোধ করেন।

সম্প্রতি কর্নাটকের এক কলেজে পড়ুয়ারা হিজাব পরে আসায় ২৫ জন পড়ুয়াকে কলেজে ঢুকতে দেওয়া হয়নি। এরপরই দক্ষিণের এই রাজ্যে হিজাব বিতর্ক ছড়িয়ে পড়ে। দেখা যায়, বিভিন্ন কলেজের পড়ুয়ারা হিজাব পরে কলেজে আসতে চাইছেন। তাঁদের পাশে আবার দাঁড়িয়েছে, দলিত সংগঠন ভীম সেনা অনুমোদিত ছাত্র সংগঠন থেকে শুরু করে বিভিন্ন বাম-কংগ্রেস ছাত্র সংগঠন। পালটা সংঘ পরিবারের ছাত্র সংগঠন এবিভিপির সদস্যরা গেরুয়া শাল গায়ে কলেজে আসা শুরু করে দেন।

আরও পড়ুন- দেবের পর এবার অনুব্রত, গরু পাচার কাণ্ডে তৃণমূল নেতাকে CBI তলব

এরমধ্যেই ৮ ফেব্রুয়ারি কর্নাটকের মুখ্যমন্ত্রী, সমস্ত স্কুল-কলেজ তিন দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দেন। তিনি সেই সময় জানিয়েছিলেন, রাজ্যে শান্তি-শৃঙ্খলা রক্ষা করতেই সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। বোম্মাই জানান, পড়ুয়াদের নিশানা করা হোক, সেটা তিনি চান না। পাশাপাশি, এই ঘটনার জেরে উত্তেজনা বাড়াটাও ঠিক না। সেই কারণে, রাজ্য সরকার এই ব্যাপারে হাইকোর্টের নির্দেশ অনুসরণ করবে বলেও কর্নাটকের মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন।

এই পরিস্থিতিতে আদালত রায়দান না-হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট সকলকে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছে। আর, বেঙ্গালুরুর পুলিশ কমিশনার কমল পন্থ বুধবার জারি করা এক নির্দেশনামায় দুই সপ্তাহের জন্য সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের ২০০ মিটারের মধ্যে বিক্ষোভ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Karnataka hijab row decision on reopening high schools colleges