scorecardresearch

হিজাব-নির্দেশ সংশোধনের পথে হাঁটতে পারে কর্নাটক সরকার

গত ৫ ফেব্রুয়ারি রাজ্যের কলেজগুলিতে হিজাব পরে ঢোকার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছিল বিজেপি নেতৃত্বাধীন কর্নাটক সরকার।

Karnataka hijab row, State government may tweak key order
শুক্রবার কর্নাটক হাইকোর্টে হিজাব মামলার শুনানি।

হিজাব ইস্যুতে রাজ্যজুড়ে প্রবল বিক্ষোভের জেরে শেষমেশ নির্দেশ সংশোধনের পথে হাঁটতে পারে কর্নাটক সরকার। গত ৫ ফেব্রুয়ারি রাজ্যের কলেজগুলিতে হিজাব পরে ঢোকার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছিল বিজেপি নেতৃত্বাধীন কর্নাটক সরকার। তবে সেই নির্দেশ নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠে। রাজ্যজুড়ে চূড়ান্ত অপ্রীতিকর পরিস্থিতি তৈরির আশঙ্কা বাড়ে। বিষয়টি এখনও কর্নাটক হাইকোর্টের বিচারাধীন রয়েছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছ, হিজাব নিষেধাজ্ঞার নির্দেশে এবার কিছু বদল আনতে পারে কর্নাটক সরকার।

সূত্র মারফত দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, ইতিমধ্যেই কর্নাটকের শিক্ষা দফতর তাঁদের এই নির্দেশ সংশোধন নিয়ে চিন্তা-ভাবনা শুরু করেছে। তবে যেহেতু বিষয়টি এখন হাইকোর্টের বিচারাধীন, সেই কারণেই তড়িঘড়ি এব্যাপারে কোনও পদক্ষেপ হয়তো করবে না রাজ্য সরকার।

বৃহস্পতিবার হিজাবে নিষেধাজ্ঞা এবং সরকারি নির্দেশ চ্যালেঞ্জ করে পিটিশনগুলি হাইকোর্টের ফুল বেঞ্চের সামনে শুনানির জন্য আসে। সরকারি নির্দেশটি সাম্য, ধর্ম, মত প্রকাশ, ব্যক্তিগত স্বাধীনতা এবং অধিকারের বিরুদ্ধে ছিল বলে সওয়াল ওঠে। এব্যাপারে পাল্টা যুক্তি দেওয়ার ক্ষেত্রে কিছুটা সময় চেয়েছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল প্রভুলিং নাভাদগি।

আরও পড়ুন- মুসলিম পড়ুয়াদের সঙ্গে ‘বৈষম্য’, বিস্ফোরক প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল

পরে অ্যাডভোকেট জেনারেল আদালতে জানান, তিনি রাজ্য সরকারের কাছ থেকে এব্যাপারে নতুন নির্দেশিকা চাইবেন। শুক্রবার বিকেলে আদালতে এব্যাপারে তাঁর যুক্তি ও ব্যাখ্যা তিনি দেবেন বলেও জানিয়েছেন। কর্নাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত এবং বিচারপতি জে এম খাজির ফুল বেঞ্চকে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল বলেন, ”এখানে কয়েকটি ছোট জিনিস আছে।” উত্তরে আদালত এজি-কে জানায়, রাজ্য যে নিষেধাজ্ঞা চালু করেছে সেব্যাপারে অ্যাডভোকেট জেনারেল তাঁর যুক্তি শুরু করতেই পারেন। তবে উল্লেখযোগ্যভাবে আদালত এজি-কে আরও বলে, ”আপনি যদি সরকারি নির্দেশ সংশোধন করার চেষ্টা করেন, তবে এটা ঠিক আছে।”

তবে সূত্র মারফত জানা গিয়েছে, শুক্রবার কর্নাটক হাইকোর্টে হিজাব মামলার শুনানি শুরুর আগেই গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে রাজ্য মন্ত্রিসভা। মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাইয়ের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার ওই বৈঠকেই হিজাব ইস্যুতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Karnataka hijab row state government may tweak key order