বড় খবর

ব্যাপক ভাঙচুর-অগ্নিসংযোগ, কর্মী বিক্ষোভের জেরে বন্ধ কর্ণাটকের iPhone প্লান্ট

প্রায় ১০০ জন কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

বেতনের দাবিতে কর্ণাটকের আইফোন প্রস্তুতকারক কারখানায় ভাঙচুরের ঘটনায় সাসপেনশন অফ ওয়ার্ক জারি করল তাইওয়ানের সংস্থা উইস্টন ইনফোকম। কোলার জেলায় নারাসপুরা এলাকায় ৪৩ একর জমিতে বিস্তৃত এই মোবাইল ফোন কারখানায় শনিবার সকালে ব্যাপক ভাঙচুর, অগ্নিসংযোগের মতো ঘটনা হয়। এর জেরে প্রায় ১০০ জন কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, শনিবার সকালে শিফট বদলির সময় বেতন দেওয়ার দাবিতে হিংসার ঘটনা হয়। কারখানায় ব্যাপক ভাঙচুর, অগ্নিসংযোগ করা হয়। একটি গাড়ি পুড়িয়ে দেওয়া হয় বলে অভিযোগ। কোলারের ডেপুটি পুলিশ কমিশনার সি সত্যভামা জানিয়েছেন, তাইওয়ানের সংস্থা অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, অনিয়মিত বেতনের জন্যই এই কাণ্ড ঘটিয়েছে বিক্ষুব্ধ কর্মীরা।

আরও পড়ুন CBI-এর ঘর থেকে উধাও ১০৪ কেজি সোনা! CID-কে তদন্তের নির্দেশ হাইকোর্টের

কর্মীদের অভিযোগ, করোনার জেরে তাঁদের বেতনে কোপ পড়ে। যেসব ইঞ্জিনিয়ারদের বেতন ১৫ থেকে ২০ হাজার টাকা, তাঁদের ৭ থেকে ৯ হাজার টাকা বেতন কমিয়ে দেওয়া হয়। গত বছর তাইওয়ানের এই সংস্থা ৬৮০ কোটি টাকা বিনিয়োগ করে এই কারখানা গড়ে তোলে। সার্ভিস সেন্টার ও উৎপাদনের জন্য তৈরি এই কারখানায় প্রায় ৩ হাজার কর্মী কাজ করেন। সম্প্রতি আরও ৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করে সম্প্রসারণের চিন্তাভাবনা করছিল সংস্থা। দ্বিতীয় পর্যায়ে স্থানীয় ৯,৪৬৭ জন মানুষের কর্মসংস্থানের উদ্যোগও নিয়েছিল এই সংস্থা।

কিছুদিন আগে কর্ণাটকে একাধিক শিল্পোদ্যোগে কর্মী বিক্ষোভ দেখা গিয়েছে। গাড়ি প্রস্তুতকারী সংস্থা টয়োটা কিরলোসকর মোটরসে গত ১০ নভেম্বর থেকে ধর্মঘট চলছে। তাইওয়ানের সংস্থার তরফে কর্মী বিক্ষোভকে দুর্ভাগ্যজনক আখ্যা দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, সংস্থা কর্ণাটক থেকে কাজকর্ম গুটিয়ে নিতে পারে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Karnataka iphone plant suspends work after violence over non payment

Next Story
কৃষি আইন বাতিলের দাবিতে এবার অনশনে বসছেন কৃষক নেতারা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com