scorecardresearch

বড় খবর

সংক্রমণ শিখরে কর্নাটক, একদিনে করোনায় কাবু ৫০ হাজারেরও বেশি

অতিমারী ছড়িয়ে পড়ার পর থেকে একদিনের নিরিখে এটাই কর্নাটকের সর্বোচ্চ সংক্রমণ।

Karnataka records highest single-day spike of 50,000 new Covid-19 cases
গত ২৪ ঘন্টায় কর্ণাটকের করোনা পজিটিভিটি রেট ছিল ২২.৭৭ শতাংশ।

করোনা-সুনামি কর্নাটকে। দক্ষিণের এই রাজ্যে গত ২৪ ঘণ্টায় ৫০ হাজারেরও বেশি মানুষ নতুন করে সংক্রমিত হয়েছেন। অতিমারী শুরুর পর থেকে একদিনে এটাই কর্নাটকের সর্বোচ্চ সংক্রমণ। রাজধানী বেঙ্গালুরুতে সংক্রমণের বিদ্যুৎ গতি।

করোনা-কাঁপুনি ধরাচ্ছে কর্নাটকে। দক্ষিণের এই রাজ্যে প্রতিদিন হাজার-হাজার মানুষ নতুন করে সংক্রমিত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় কর্নাটকে ৫০ হাজার ২১০ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। দেশে অতিমারী ছড়িয়ে পড়ার পর থেকে কর্নাটকে এটাই একদিনের নিরিখে সর্বোচ্চ সংক্রমণ। রাজধানী বেঙ্গালুরুতেই একদিনে করোনা আক্রান্ত ২৬ হাজার ২৯৯ জন।

রাজ্যে করোনার সংক্রমণের হার ২২.৭ শতাংশ। অন্যদিকে, সংক্রমণ মোকাবিলায় রাজ্যজুড়ে জারি রয়েছে টিকাকরণ কর্মসূচি। কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর জানিয়েছেন, কর্নাটকে যোগ্য ১০০ শতাংশ বাসিন্দাই করোনা টিকার প্রথম জোজটি পেয়ে গিয়েছেন।

দেশের মধ্যে কর্নাটকই প্রথম রাজ্য হিসেবে এই নজির গড়েছে বলে দাবি তাঁর। এদিকে, দেশে আজও করোনার দৈনিক সংক্রমণ ৩ লক্ষের উপরে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬ হাজার ৬৪ জন। একদিনে দেশে করোনায় মৃত্যু ৪৩৯ জনের।

আরও পড়ুন- লাগাতার নিম্নমুখী দেশের কোভিডগ্রাফ, একধাক্কায় পজিটিভিটি রেট বেড়ে ২০.৭৫ শতাংশ

অন্যদিকে আতঙ্ক বাড়াচ্ছে করোনার অত্যন্ত সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রন। ‘ইন্ডিয়ান সার্স কোভ-২ জেনোমিক্স কনসর্টিয়াম’ বা INSACOG-এর সর্বশেষ বুলেটিনের তথ্য বলছে, ভারতে গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে রয়েছে ওমিক্রন। দেশের মেট্রো শহরগুলিতেই এর প্রকোপ বেশি। বুলেটিনে আরও উল্লেখ, BA.2 ওমিক্রনের একটি সংক্রামক উপ-ভ্যারিয়েন্ট, যার হদিশ দেশের উল্লেখযোগ্য অংশে মিলেছে।

রবিবার NSACOG-এর ১০ জানুয়ারির বুলেটিন প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, ওমিক্রন আক্রান্তদের বেশিরভাগই এখনও উপসর্গহীন। তবে ক্রমেই ওমিক্রন আক্রন্তদের হাসপাতালে ভর্তি হওয়া এবং আইসিইউ বেডে অ্যাডমিশন নেওয়ার প্রবণতা বাড়ছে। ফলে ঝুঁকি একটা থেকেই যাচ্ছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Karnataka records highest single day spike of 50000 new covid 19 cases