বড় খবর

বিয়ের জন্য ধর্মান্তকরণ রদে আইন আনছে কর্নাটক, ঘোষণা মন্ত্রীর

সম্প্রতি এলাহাবাদ হাইকোর্ট জানিয়েছে শুধু বিয়ের জন্য ধর্ম পরিবর্তন করা বলবৎ নয়। এই রায়ের কয়েক দিনের মধ্যেই কর্নাটকের মন্ত্রীর ঘোষণা অত্যন্ত তাৎপর্যবাহী।

বিবাহের জন্য ধর্মান্তকরণ রুখতে এবার আইন হবে কর্নাটকে। মঙ্গলবার জানিয়ে দিলেন বিজেপি শাসিত কর্নাটকের পর্যন্টন মন্ত্রী সি টি রাভি। এছাড়াও তিনি বলেছেন, ‘জিহাদি’রা রাজ্যে নারীদের সম্মানহানি করার চেষ্টা করলে সরকারও চুপ করে বসে থাকবে না। টুইটবার্তায় রবি জানিয়েছেন, ‘এলাহাবাদ হাইকোর্টের রায়ের উপর ভিত্তি করেই শুঘু বিয়ের জন্য ধর্ম পরিবর্তনের বিরুদ্ধে আইন করবে কর্নাটক সরকার। জিহাদিরা আমাদের বোনেদের সম্মানহানি করলে চুপ করে কেউ বসে থাকবে না।’

উল্লেখ্য, সম্প্রতি এলাহাবাদ হাইকোর্ট জানিয়েছে শুধু বিয়ের জন্য ধর্ম পরিবর্তন করা বলবৎ নয়। এই রায়ের কয়েক দিনের মধ্যেই কর্নাটকের মন্ত্রীর ঘোষণা অত্যন্ত তাৎপর্যবাহী। এর আগে, বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশ, হরিয়ানা এবং মধ্যপ্রদেশ ‘লভ জিহাদ’ এর বিরুদ্ধে আইনি বিধান চালু করার ক্ষেত্রে ইচ্ছার কথা ঘোষণা করেছিল।

উত্তরপ্রদেশের এক ভিন্ন ধর্মালম্বী এক যুগলের পিটিশন খারিজ করে হাইকোর্ট জানিয়েছে শুধু বিয়ের জন্য ধর্ম পরিবর্তন করা বলবৎ নয়। প্রিয়াংশী ওরফে সমরিন ও তাঁর স্বামী জুলাই মাসে বিয়ে করেছে। কিন্তু মেয়েটির পরিবারের লোকেরা হস্তক্ষেপ করছে বৈবাহিক জীবনে। বিচারপতি এমসি ত্রিপাঠি বলেন যে প্রিয়াংশী বিয়ের ঠিক এক মাস আগে ধর্ম পরিবর্তন করেছে। অর্থাৎ এটি স্পষ্ট যে বিয়ে করার জন্যই ধর্ম বদলেছে এই তরুণী। মুসলমান ধর্মালম্বী সমরিন ২৯ জুন ধর্ম পরিবর্তন করেন ও পরে ৩১ জুলাই বিয়ে করেন।

নুর জাহান বেগম মামলায় ২০১৪ সালে এলাহাবাদ হাইকোর্ট বলেছিল যে শুধু বিয়ের জন্য ধর্মান্তকরণ মেনে নেওয়া যাবে না। সেই মামলার প্রসঙ্গ টেনেই পিটিশনটি এদিন খারিজ করে দেয় আদালত।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Karnataka to enact law banning religious conversions for marriage

Next Story
বাংলাদেশের হিন্দুদের উপর ‘অত্য়াচার’, সোচ্চার অধীরঅধীর চৌধুরী, Adhir Ranjan Chowdhury
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com