বড় খবর

কড়া বিধিনিষেধ চাপিয়ে কর্নাটকে গণপতি উৎসব পালনে অনুমতি সরকারের

Ganpati Utsav 2021: গণপতি দর্শনে আসতে হলে করোনা নেগেটিভ রিপোর্ট কিংবা দুটি ডোজের শংসাপত্র আবশ্যিক করেছে সে রাজ্যের সরকার।

Ganesh Chaturthi Puja Vidhi, Ganesh Chaturthi 2021
চলতি বছর ১০ সেপ্টেম্বর দেশজুড়ে পালিত হবে গণেশ চতুর্থী।

Ganpati Utsav 2021: বিধি নিষেধ চাপিয়েই কর্নাটকে গণপতি উৎসব পালনে অনুমতি দিল কর্নাটক সরকার। ১০ সেপ্টেম্বর গনেশ চতুর্থী সেদিন আগামি ১১ দিন উত্তর কর্নাটক এবং লাগোয়া মহারাষ্ট্রে ধুমধাম করে পালিত হবে গণপতি উৎসব। কিন্তু করোনাকালে শোভাযাত্রা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে নিসেধাজ্ঞা চাপিয়েছে কর্নাটক সরকার।

রবিবার একটি সংশোধিত নির্দেশিকায় রাজ্যের স্বরাষ্ট্র দফতর প্রকাশ্যে পুজো প্যান্ডেল বাঁধার অনুমতি দিলেও কেড়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের অধিকার। তবে প্যান্ডেলে প্রতিবার কুড়ি জনের বেশি প্রবেশে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। গণপতি দর্শনে আসতে হলে করোনা নেগেটিভ রিপোর্ট কিংবা দুটি ডোজের শংসাপত্র আবশ্যিক করেছে সে রাজ্যের সরকার।

প্রিন্সিপাল সচিব (রাজস্ব)-এর অফিস থেকে জারি করা সেই নির্দেশিকায় উল্লেখ, স্থানীয় প্রশাসনের থেকে অনুমতি সাপেক্ষে ৫ দিন পর্যন্ত উৎসব পালন করতে হবে। করা যাবে না নিরঞ্জন শোভাযাত্রা। রাজ্য দূষণ পর্ষদের নিয়ম মোতাবেক ভ্রাম্যমাণ ট্যাংকার এবং কৃত্রিম ট্যাংকার যেখানে বসানো সেখানেই করতে হবে নিরঞ্জন।  

এদিকে, দেশে এখন প্রতিদিন এক কোটি বেশি মানুষের টিকাকরণ চলছে। হিমাচল প্রদেশের এক অনুষ্ঠানে সোমবার এই দাবি করেন প্রধানমন্ত্রী। রাজ্যের স্বাস্থ্যকর্মীদের ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা দিন প্রতি ১ কোটি ২৫ লক্ষ মানুষকে টিকা দিতে পারছি।‘ এই প্রসঙ্গে উল্লেখ্য, হিমাচল প্রদেশ প্রথম রাজ্য, যেখানে ১০০% মানুষ কোভিড টিকার প্রথম ডোজ পেয়ে গিয়েছেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে ৩৮,৯৪৮ জন সংক্রমিত। এই সংখ্যা ধরে দেশে মোট সংক্রমিত ৩,৩০,২৭ ৬২১ জন। মোট মৃত্যু ৪,৪০, ৭৫২ জনের। একদিনে সংক্রমণের জেরে মৃত ২১৯ জন। জানা গিয়েছে, গত সাড়ে পাঁচ মাসের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত সবচেয়ে কম।  স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান মতে, দেশে মৃত্যুর হার ১.৩৩%। অপরদিকে, কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি বলেন, ‘কেন্দ্রের লক্ষ্য ডিসেম্বরের মধ্যে ১০০% মানুষের টিকাকরণ সম্পন্ন করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিশ্বের সর্ববৃহৎ গণটিকাকরণ কর্মসূচিতে এখনও পর্যন্ত ৬৯ কোটি মানুষ বিনামূল্যে টিকা পেয়েছেন।।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Karnataka will observe ganesh festival amid strict covid restrictions national

Next Story
স্টেশন থেকে অপরহরণ করে কিশোরীকে গণধর্ষণ! পুনেতে ধৃত দুই রেলকর্মী-সহ ৮
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com