scorecardresearch

বড় খবর

কেরালার স্মৃতি এবার কর্নাটকে, ভারী বৃষ্টিতে বন্যা পরিস্থিতি, মৃত ৮

কর্নাটকের কোড়াগু জেলায় টানা ভারী বৃষ্টিতে কেরালার মতোই তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। ইতিমধ্যেই ওই জেলায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৮ জনের। ৪ হাজারেরও বেশি মানুষকে অন্যত্র সরানো হয়েছে।

কেরালার স্মৃতি এবার কর্নাটকে, ভারী বৃষ্টিতে বন্যা পরিস্থিতি, মৃত ৮
কর্নাটকের কোড়াগু জেলায় বন্যা পরিস্থিতি, মৃত কমপক্ষে ৮। নিজস্ব ছবি

যত বৃষ্টি যেন দক্ষিণে। প্রথমে কেরালায় এমন খেল দেখাল যে, গোটা রাজ্যকে পুরো ডুবিয়ে দিল। এবার সেই বৃষ্টি পাড়ি দিয়েছে পড়শি রাজ্য কর্নাটকে। কেরালায় ভয়াবহ বন্যার ছবি একদম টাটকা। সেই রেশ কাটতে না কাটতেই এবার দক্ষিণের আরেক রাজ্যের এক প্রান্ত বানভাসি হওয়ার মুখে। ঘটনাস্থল কর্নাটকের কোড়াগু (একদা কুর্গ) জেলা। যেখানে টানা ভারী বৃষ্টিতে কেরালার মতোই তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। ইতিমধ্যেই ওই জেলায় মৃত্যু হয়েছে কমপক্ষে আট জনের। চার হাজারেরও বেশি মানুষকে অন্যত্র সরানো হয়েছে। সংবাদসংস্থা IANS সূত্রে এমনটাই খবর।

রবিবার দুপুর ৩টে পর্যন্ত কোড়াগু জেলার ৪,২২৫ জনকে উদ্ধার করে নিরাপদে সরানো হয়েছে বলে বিবৃতি দিয়ে জানিয়েছে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। টানা ভারী বৃষ্টির জেরে ধ্বসের কবলেও পড়েছে এলাকা। পাহাড়ি এলাকায় শতাধিক মানুষ আটকে পড়েছেন বলে সূত্র মারফৎ জানা গিয়েছে। ওই বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ আপাতত বিচ্ছিন্ন। বৃষ্টির জেরে প্রায় ১২৩ কিমি রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনও পর্যন্ত প্রায় ৮০০-রও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। বহু রাস্তায় ধ্বস নামার ফলে উদ্ধারকাজে সমস্যা হচ্ছে বলে জানা গিয়েছে।

কর্নাটকের কোড়াগুতে বন্যা পরিস্থিতি নিয়ে সে রাজ্যের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সবরকম সাহায্যের আশ্বাস দেন মোদী। অন্যদিকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও ওই জেলায় বন্যা পরিস্থিতি নিয়ে খোঁজ নেন।

আরও পড়ুন, দুর্যোগ কাটছে, ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বানভাসি কেরালা

প্রায় ৫০ জন ডোগরা রেজিমেন্টের সেনা, ১২ জন বিশেষ নৌ ডাইভার, এনডিআরএফের ৬২ জন আধিকারিক, এবং ৭৫০ জন ফায়ার সার্ভিস আধিকারিক ওই জেলায় উদ্ধারকাজে রয়েছেন। এছাড়াও হোমগার্ড ও ভলান্টিয়ারদের নামানো হয়েছে উদ্ধারকাজে। বিভিন্ন অস্থায়ী শিবিরে ত্রাণ পাঠানো হচ্ছে। গোটা পরিস্থিতির উপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী কুমারস্বামী। রবিবার বেশ কয়েকটি ত্রাণ শিবির ও ক্ষতিগ্রস্ত গ্রাম ঘুরে দেখেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Karnatakas kodagu district heavy rains