scorecardresearch

বড় খবর

কাশ্মীর: মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লা গ্রেফতার

সোমবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে জানান ৩৭০ ধারায় জম্মু কাশ্মীরকে যে বিশেষ মর্যাদা দেওয়া হত তা প্রত্যাহার করা হয়েছে। সকালেই তিনি ওই রাজ্যে লাগু ৩৫ এ ধারা বাতিল করার জন্য বিল পেশ করেন।

রবিবার থেকেই গৃহবন্দি রাখা হয়েছিল দুজনকেই

মেহবুবা মুফতি ও ওমর আবদু্ল্লাকে গ্রেফতার করা হল। রবিবার থেকে তাঁদের গৃহবন্দি রাখা হয়েছিল। জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার পর এবং রাজ্যসভায় ৩৫এ ধারা বাতিল পাশ হওয়ার পর গ্রেফতার করা হয়েছে পিডিপি নেত্রী তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে। গ্রেফতার করা হয়েছে ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাকেও। তাঁদের সরকারি অতিথিশালায় নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Mehbooba Mufti
গ্রেফতারের নির্দেশিকা

সোমবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে জানান ৩৭০ ধারায় জম্মু কাশ্মীরকে যে বিশেষ মর্যাদা দেওয়া হত তা প্রত্যাহার করা হয়েছে। সকালেই তিনি ওই রাজ্যে লাগু ৩৫ এ ধারা বাতিল করার জন্য বিল পেশ করেন। বিকেলে সে বিল পাশ হয়ে যায়।

জম্মু কাশ্মীর নিয়ে সিদ্ধান্তের জেরে এদিন সকাল থেকেই লোকসভা ছিল সরগরম। কংগ্রেস, তৃণমূল সহ বিরোধীরা এই পদক্ষেপের বিরোধিতা করলেও, বিজেপি বিরোধী দুই দল আপ ও বসপা সকলকে চমকে দিয়ে সরকারকে সমর্থন করে। সমর্থন জানায় বিজেডির মত দলও। উল্টোদিকে বিহারে বিজেপি সঙ্গী জেডি ইউ এ সিদ্ধান্তের বিরোধিতা করে।

মেহবুবা মুফতি এদিন টুইট করে বলেছিলেন অটল বিহারী বাজপেয়ীর অভাব অনুভব করছেন তিনি।

কাশ্মীরে এখন ১৪৪ ধারা জারি রয়েছে। বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। বন্ধ রাখা হয়েছে ব্রডব্যান্ড পরিষেবাও। আগেই বাতিল হয়েছে অমরনাথ যাত্রা, ফিরে যেতে বলা হয়েছিল পর্যটক ও তীর্থযাত্রীদের।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kashmir news omar abdulla mehbooba mufti arrested