scorecardresearch

উপত্যকায় খবরের কাগজের হরফহীন প্রতিবাদ, কাঠগড়ায় ‘সরকারি বৈষম্য’

সংবাদপত্রের প্রথম পাতা প্রতিবাদস্বরূপ সাদা রাখার সিদ্ধান্ত কাশ্মীর এডিটরস গিল্ড (কেইজি)-এর। গিল্ডের পক্ষ থেকে রবিবার বিকেলে প্রতিবাদ মিছিলের ডাক দেওয়া হয়েছে।

kashmir news paper

শ্রীনগরের দু’টি দৈনিক সংবাদপত্রে কোনও কারণ না দেখিয়েই রাতারাতি সমস্ত বিজ্ঞাপন বন্ধ করে দেওয়ার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাল কাশ্মীর উপত্যকার অধিকাংশ প্রথম শ্রেণির দৈনিক। রবিবার রাজ্যের বেশিরভাগ দৈনিক সংবাদপত্রের প্রথম পাতা সাদা রেখেই প্রকাশিত হল।  সাদা পাতার ওপর উল্লেখ করা থাকল “গ্রেটার কাশ্মীর এবং কাশ্মীর রিডার পত্রিকায় অহেতুক বিজ্ঞাপন দিতে অস্বীকার করার সিদ্ধান্তের বিরুদ্ধে এই প্রতিবাদ”।

সংবাদপত্রের প্রথম পাতা প্রতিবাদস্বরূপ সাদা রাখার সিদ্ধান্ত কাশ্মীর এডিটরস গিল্ড (কেইজি)-এর। গিল্ডের পক্ষ থেকে রবিবার বিকেলে প্রতিবাদ মিছিলের ডাক দেওয়া হয়েছে।

জম্মু কাশ্মীর সরকার সে রাজ্যের দু’টি স্থানীয় পত্রিকা ‘গ্রেটার কাশ্মীর’ (রাজ্যে সর্বাধিক প্রচারিত দৈনিক ) এবং ‘কাশ্মীর রিডার’কে সরকারি বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে লিখিত কোনও বিজ্ঞপ্তি ছাড়াই। ওই দুই পত্রিকার তরফে জানানো হয়েছে রাজ্যের তথ্য দফতর থেকে মৌখিক ভাবে তাদেরকে বলা হয়েছে।

আরও পড়ুন, ‘ধরে নিলাম চোর এসে ফিরিয়ে দিয়ে গেছে রাফালের নথি’

কেইজি-র পক্ষ থেকে সরকারের কাছে অন্ততপক্ষে বিজ্ঞাপন বন্ধ করার কারণ ব্যাখ্যা চাওয়া হয়েছে। কিন্তু জম্মু কাশ্মীর সরকার এই বিষয়ে কিছু জানায়নি এখনও।

“পৃথিবীর সবচেয়ে বড় গণতন্ত্র যখন পরবর্তী লোকসভা নির্বাচনের জন্য তৈরি হচ্ছে, কাশ্মীর এডিটরস গিল্ডকে রাজ্যের দুই দৈনিকে কোনও কারণ ছাড়াই সরকারি বিজ্ঞাপন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে মুখর হতে হচ্ছে। ভারতীয় সংবিধানে স্বীকৃত গণমাধ্যমের স্বাধীনতায় সরাসরি আঘাত হানা হচ্ছে”, রবিবারের প্রতিবাদ মিছিলের কথা ঘোষণা করে জানিয়েছে গিল্ড।

Read the full story in English

 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kashmir newspapers publish blank front pages to protest govts decision to stop ads to two dailies