“কাশ্মীরে কোথায় নিষেধাজ্ঞা”?

৩৭০ ধারা নিয়ে ভারতের সিদ্ধান্ত সমস্ত আন্তর্জাতিক নেতারা অনুমোদন করেছেন বলে জানিয়ে অমিত শাহ দাবি করেছেন, প্রধানমন্ত্রী মোদীর পক্ষে এ এক বিরাট নৈতিক জয়।

By: New Delhi  Published: September 29, 2019, 5:09:02 PM

কাশ্মীরে কোনওরকম নিষেধাজ্ঞা আরোপিত নেই বলে রবিবার দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিরোঘীরা ভুল তথ্য ছড়াচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি।

“কোথায় নিষেধাজ্ঞা? ওসব আপনাদের মনের ভিতর রয়েছে। নিষেধাজ্ঞার ব্যাপারে শুধু ভুয়ো তথ্য দেওয়া হচ্ছে।” দেশের রাজধানীতে আয়োজিত জাতীয় নিরাপত্তা বিষয়ক এক সেমিনারে ভাষণ দেবার সময়ে একথা বলেছেন তিনি।

জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা নিয়ে কেন্দ্রীয় সিদ্ধান্ত সম্পর্কে বলতে গিয়ে অমিত শাহ বলেন, প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী যে কড়া পদক্ষেপ নিয়েছেন, তার ফলে আগামী ৫-৭ বছরের মধ্যে এ রাজ্য সর্বাপেক্ষা উন্নত এলাকায় পরিণত হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী এদিন দাবি করছেন, কাশ্মীরের ১৯৬ টি থানা এলাকার মধ্যে ৮টি ছাড়া বাকি সবকটি থেকেই কারফিউ প্রত্যাহার করে নেওয়া হয়েছে। অমিত শাহ বলেন “দশকের পর দশক ধরে জম্মু কাশ্মীরে উগ্রপন্থার জেরে ৪১,৮০০ জন প্রাণ হারিয়েছেন, কিন্তু জওয়ানদের, তাঁদের অনাথ শিশু ও বিধবাদের মানবাধিকার লঙ্ঘনের কেউ বলেনি।”

“এখন কয়েকদিনের জন্য মোবাইল ফোনের কানেকশন না থাকার জন্য লোকজন গেল গেল রব তুলছে। ফোন কানেকশন না থাকা কোনও মানবাধিকার লঙ্ঘন নয়।” অমিত শাহ জানিয়েছেন, গত দু মাসে নতুন ১০ হাজার ল্যান্ডলাইন সংযোগ তৈরি হয়েছে।

কোনও নেতা পাকিস্তানের পক্ষে নেই

৩৭০ ধারা নিয়ে ভারতের সিদ্ধান্ত সমস্ত আন্তর্জাতিক নেতারা অনুমোদন করেছেন বলে জানিয়ে অমিত শাহ দাবি করেছেন, প্রধানমন্ত্রী মোদীর পক্ষে এ এক বিরাট নৈতিক জয়।


তিনি বলেন, “দুনিয়ার সব নেতারা সাতদিনের জন্য এক জায়াগায় হয়েছিলেন। একজনও পাকিস্তানকে সমর্থন করেননি। সবাই ভারতকে সমর্থন করেছেন।”

তবে চিন কিন্তু রাষ্ট্রসংঘে কাশ্মীর ইস্যু উত্থাপন করেছে এবং বলেছে এ বিষয়টি শান্তিপূর্ণভাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত মোতাবেক দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে সমাধান করা উচিত। এ ব্যাপারে কড়া অবস্থান নিয়ে ভারত বলেছে এটি সম্পূর্ণ এ দেশের আভ্যন্তরীণ বিষয়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kashmir restrictions amit shah

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement