scorecardresearch

বড় খবর

সুরক্ষা দিতে ব্যর্থ প্রশাসন, প্রতিবাদে পথে নেমে বিক্ষোভ কাশ্মীরি পণ্ডিতদের, ক্ষোভে ফুঁসছে উপত্যকা

রাহুল ভাট খুনের প্রতিবাদে শ্রীনগর-বুদগাম হাইওয়ে অবরোধ করলে পণ্ডিতদের উপর লাঠিচার্জ পুলিশের।

Kashmiri Pandits hit the streets, block Srinagar-Budgam highway over killing
সরকারি কর্মচারী রাহুল ভাটের মৃত্যুতে ক্ষোভে ফুঁসছে উপত্যকা।

কাশ্মীরে ফের জঙ্গিদের নিশানায় পণ্ডিতরা। সরকারি কর্মচারী রাহুল ভাটের মৃত্যুতে ক্ষোভে ফুঁসছে উপত্যকা। তাঁকে গতকাল তাঁর বুদগামের তহসিল অফিসের মধ্যেই খুন করা হয়। কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা ভাট পরিবারের সঙ্গে দেখা করে সমবেদনা জানান। কিন্তু তাতেও শান্ত হচ্ছে না উপত্যকা। পথে নেমেছেন কাশ্মীরি পণ্ডিতরা। নাশকতা রুখতে সরকারের ব্যর্থতা নিয়ে সোচ্চার পণ্ডিতরা।

মনোজ সিনহা দেখা করতে গেলেও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতিকে ভাট পরিবারের সঙ্গে দেখা করতে বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ। তাঁকে শুক্রবার সকালে পুলওয়ামায় যেতে দেওয়া হয়নি। তিনি জানান, নিরাপত্তা দিতে সরকারের ব্যর্থতার কারণে কাশ্মীরের পণ্ডিতদের পাশে দাঁড়াতে তিনি পুলওয়ামা যেতে চেয়েছিলেন। টুইট করে তিনি বলেন, “কাশ্মীরি পণ্ডিত এবং মুসলিমদের একে অপরের সুখ-দুঃখ ভাগ করে নেওয়ার জন্য বিজেপির সাম্প্রদায়িকতার সঙ্গে খাপ খাচ্ছে না।”

এদিন পণ্ডিতরা শ্রীনগর-বুদগাম হাইওয়ে অবরোধ করেন। পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের হঠিয়ে দেয়। প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা পুলিশের এই অতি-সক্রিয়তাকে লজ্জাজনক বলে মন্তব্য করেছেন। বলেছেন, “কাশ্মীরের মানুষের জন্য এটা নতুন কিছু নয়। বার বার প্রতিবাদ-আন্দোলনকে প্রশাসন হাতিয়ার দিয়ে উৎখাত করে। যদি উপরাজ্যপালের সরকার মানুষকে সুরক্ষা না দিতে পারে তাহলে কাশ্মীরি পণ্ডিতদের প্রতিবাদ দেখানোর অধিকার আছে।”

ps://twitter.com/OmarAbdullah/status/1525006246084

আরও পড়ুন রক্তাক্ত উপত্যকা, কাশ্মীরি পণ্ডিতের পর এবার জঙ্গিদের গুলিতে ঝাঁঝরা পুলিশকর্মী

এদিন পুলিশ-প্রশাসন এসে বিক্ষোভকারী পণ্ডিতদের সরে যেতে বললেও তাঁরা জানায়, “যতক্ষণ না উপরাজ্যপাল এসে দেখা করছেন তাঁরা সরবেন না। এক বিক্ষোভকারী অভিযোগ করেন, পুলিশ লাঠিচার্জ করছে আমাদের উপর প্রশাসন বার বার সবকিছু স্বাভাবিক হয়ে গেছে বলে আউড়াচ্ছে। এটাই কি স্বাভাবিক জীবন? ওঁরা আমাদের জম্মুতে সরিয়ে নিয়ে যাক আর তার পর এই নিরাপত্তা ইস্যুকে ঠিক করুক।”

বুদগামের এক প্রতিবাদী পণ্ডিত বিমল ভাট দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-কে জানান, “এটা প্রথম কোনও খুন নয়। সরকার আমাদের সুরক্ষা নিয়ে অনেক দাবি করেছে। কিন্তু ওঁদের সব আশ্বাস ব্যর্থ। ছমাস পর আবার একটা খুন হবে, আবার বিক্ষোভ হবে। এটার একটা শেষ চাই।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kashmiri pandits hit the streets block srinagar budgam highway over killing