‘কেন্দ্রের মনোভাবেই কাশ্মীরিরা পাকিস্তানের প্রতি আকৃষ্ট হতে পারেন’

গত বছরের অগাস্ট মাস থেকে বন্দি মেহবুবা মুফতি। ৩৭০ ধারা রদের বিরুদ্ধে সরব না হলে তাঁকে ছেড়ে দেওয়া প্রস্তাব দেওয়া হয়েছিল।

“কেন্দ্রীয় সরকারের মনোভাবের দরুনই কাশ্মীরিরা পাকিস্তানের প্রতি আকৃষ্ট হতে পারেন। আর তাতে দোষের কিছু নেই।” এই মন্তব্য জনসুরক্ষা আইনে বন্দি পিডিপি নেত্রী মেহবুবা মুফতির কন্যা ইলতিজা মুফতির। ইলতিজা মুফতি ভারতীয় মহিলা প্রেস কর্পসে বলেন, অমিত শাহ উপত্যাকায় গেলে প্রকাশ্যে তাঁকে স্যালুট করবেন তিনি।

গত বছরের অগাস্ট মাস থেকে বন্দি মেহবুবা মুফতি। ৩৭০ ধারা রদের বিরুদ্ধে সরব না হলে তাঁকে ছেড়ে দেওয়া প্রস্তাব দেওয়া হয়েছিল। গত অক্টোবরে কেন্দ্রের তরফে মুফতির কাছে এই প্রস্তাব আসে। কিন্তু, তা মেনে না নেওয়াতেই আজ তাঁর মায়ের এই পরিণতি বলে জানান ইলতিজা। তাঁর কথায়, “ইতিহাস নতুন করে লেখা হলে আমাদের পরিবারকে যাতে মানুষ গদ্দার না ভাবেন তার জন্যই মায়ের ওই দৃঢ় পদক্ষেপ।”

আরও পড়ুন: ভোটার তালিকায় নাম-জমির কাগজ সহ ১৫ নথি নাগরিকত্বের প্রমাণ নয়

মুফতি কন্যা বলেন, “সেনা সবসময় জম্মু-কাশ্মীরের রাস্তায় টহল দিচ্ছে। সবসময় ভয়ের পরিবেশ। শিশুরা ফোনে ভিপিএন ব্যবহার করছে কিনা তা দেখছে সেনা জওয়ানরা। না করলেই শিশুদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা দায়ের করা হচ্ছে। কেন্দ্র এমন সব পদক্ষেপ গ্রহণ করছে যে কাশ্মীরিরা পাকিস্তানের প্রতি আকৃষ্ট হতে বাধ্য।” মোদীর তুলনায় বাজপেয়ী প্রশাসন অনেক বেশি যুক্তিপূর্ণ ছিল বলেও মনে করেন ইলতিজা মুফতি।

সক্রিয় রাজনীতিতে যোগদান প্রসঙ্গে ইলতিজা মুফতি বলেন, “আমি রাজনীতির জন্য প্রস্তুত নই। আমি মনে করি না যে আমি একজন ভাল রাজনীতিবিদ হতে পারব।” তিনি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কাশ্মীরে আসার চ্যালেঞ্জও জানান। তিনি বলেন, “লোকেরা ক্ষুব্ধ। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যদি কাশ্মীরের রাস্তায় হাঁটেন, আমি তাঁকে সেলাম করব।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kashmiris gravitate towards pakistan for govt attitude sayes mehbooba muftis daughter

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com