নৌসেনা দিবসের আগেই চিনকে হুঁশিয়ারি, গতিবিধির ওপর কড়া নজর :Keeping close watch on Chinese ships in region: Indian Navy Chief | Indian Express Bangla

নৌসেনা দিবসের আগেই চিনকে কড়া হুঁশিয়ারি, গতিবিধির ওপর নজর

২০৪৭ সালের মধ্যে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠবে নৌসেনা জানালেন নৌবাহিনী প্রধান

নৌসেনা দিবসের আগেই চিনকে কড়া হুঁশিয়ারি, গতিবিধির ওপর নজর

ভারতীয় নৌসেনা দিবসের আগে বড় আপডেট। ‘গত ৭ বছরে ২৯টি রণতরী ও সাবমেরিন তৈরি হয়েছে ভারতে’, জানালের নৌবাহিনী প্রধান। নৌবাহিনীর অপারেশনাল প্রস্তুতি সম্পর্কে তথ্য দিতে গিয়ে অ্যাডমিরাল হরি কুমার বলেন, গত এক বছরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ৮ হাজার দিন সমুদ্রে অবস্থান করছে, এ ছাড়া নৌবাহিনীর সাবমেরিনগুলো ৬৫০ দিন সমুদ্রের নিচে কাজ করেছে।

তিনি জানান, গত এক বছরে নৌবাহিনীর বিমান (হেলিকপ্টার, ফাইটার জেট এবং রিকনেসান্স এয়ারক্রাফট) ১০ হাজার ঘণ্টা উড়েছে। ভারতীয় নৌবাহিনী প্রতি বছর ৪ঠা ডিসেম্বর তার প্রতিষ্ঠা দিবস উদযাপন করে। ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের করাচি বন্দরে নৌবাহিনীর হামলার স্মরণে এই প্রতিষ্ঠা দিবস পালিত হয়। এই বছর প্রথমবারের মতো, ৪ ডিসেম্বর (রবিবার) রাজধানী দিল্লির বাইরে বিশাখাপত্তনমে নৌবাহিনী দিবস পালিত হচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথা উল্লেখ করে নৌবাহিনী প্রধান বলেন, আমরা আমাদের নিরাপত্তার জন্য অন্য কোন দেশের ওপর নির্ভর করতে পারি না। এই কারণেই আমরা সরকারকে আশ্বাস দিয়েছি ২০৪৭ সালের মধ্যে নৌবাহিনী ‘স্বয়ংসম্পূর্ণ’ হয়ে উঠবে।

আরও পড়ুন: [

নৌবাহিনী প্রধান আরও বলেন অগ্নিপথ প্রকল্পের অধীনে, ৩ হাজার অগ্নিবীরের নৌবাহিনীতে নেওয়া হয়েছে এবং ২১ নভেম্বর থেকে ওড়িশার আইএনএস চিল্কা নৌ ঘাঁটিতে তাদের প্রশিক্ষণ শুরু হয়েছে। এর মধ্যে ৩৪১ জন মহিলা-অগ্নিবীর। ভারত মহাসাগরে ক্রমবর্ধমান চিনা তৎপরতার পরিপ্রেক্ষিতে, ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার শনিবার বলেছেন যে ভারতীয় নৌবাহিনী এই অঞ্চলে থাকা চিনা নৌ জাহাজগুলির গতিবিধির ওপর কড়া নজর রেখে চলেছে। ভারত মহাসাগরে চিনা তৎপরতা বৃদ্ধির পর, ভারত ও চিনের মধ্যে সম্পর্ক আরও একবার উত্তেজনাপূর্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে এবং ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে যে তারা চিনা নৌবাহিনীর উপর কড়া নজর রাখছে ভারতীয় নৌসেনা।

হরি কুমার বলেছেন যে ভারতীয় নৌবাহিনী গত এক বছরে অত্যন্ত উচ্চ পরিচালন ক্ষমতা অর্জন করেছে এবং সামুদ্রিক নিরাপত্তার উপর আরও জোর দেওয়া হচ্ছে। নৌসেনা প্রধান এদিন তাঁর ভাষণে বলেন, “সরকার আমাদের স্বনির্ভর ভারত সম্পর্কে স্পষ্ট নির্দেশিকা দিয়েছে। আমরা বলেছি যে ভারতীয় নৌবাহিনী ২০৪৭ সালের মধ্যে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠবে। পাশাপাশি তিনি বলেন যে বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তকে নৌবাহিনীতে অন্তর্ভুক্ত করা ভারতের জন্য একটি ঐতিহাসিক ঘটনা”।  

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Keeping close watch on chinese ships in region indian navy chief

Next Story
দিল্লি দাঙ্গা মামলায় বিরাট স্বস্তি উমর খালিদের, বড় ঘোষণা আদালতের