scorecardresearch

বড় খবর

বিনা আবেদনে বিদ্যুতে ভর্তুকি নয়, অবস্থান বদল মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের

কেবল আবেদনকারীদেরই বিদ্যুতে ভর্তুকি দেওয়া হবে। তবে, এখনই সেটা চালু হচ্ছে না। আরও প্রায় মাস ছয়েক পর থেকে চালু হবে নতুন নিয়ম।

kejriwal

বিদ্যুতে ঢালাও ভর্তুকির পথ থেকে সরল দিল্লির আম আদমি পার্টির সরকার। অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, কেবলমাত্র আবেদনকারীদেরই বিদ্যুতে ভর্তুকি দেওয়া হবে। নতুন নিয়ম ১ অক্টোবর থেকে চালু হতে চলেছে। এতদিন দিল্লিতে বিদ্যুতে ঢালাও ভর্তুকি ব্যবস্থা চালু রেখেছিল আম আদমি পার্টির সরকার।

বেশ কিছুদিন আগে পঞ্জাবে বিধানসভা নির্বাচন হয়েছে। সেখানে নির্বাচনেও বিদ্যুতে ভর্তুকির আশ্বাস দিয়েছিল আম আদমি পার্টি। ক্ষমতায় এসে সেই কথা তারা রেখেছে। এখন তারা যেসব রাজ্যকে টার্গেট করেছে, তার মধ্যে অন্যতম হিমাচলপ্রদেশ। সেখানও ক্ষমতায় এলে বিদ্যুতে বেশি পরিমাণে ভর্তুকির প্রতিশ্রুতি আম আদমি পার্টি দিয়ে রেখেছে।

কিন্তু, যে রাজ্য থেকে আম আদমি পার্টির কুর্সিতে বসার শুরু, সেই দিল্লিতেই তারা ঢালাও ভর্তুকির সিদ্ধান্ত থেকে পিছু হঠছে। কারণ, দেশে মজুত কয়লার পরিমাণ কমে গিয়েছে। বিদ্যুতে সংকট দেখা দিয়েছে। হামেশাই লোডশেডিং এখন দেশের বিভিন্ন রাজ্যে নিত্যসঙ্গী। দেশের রাজধানী দিল্লিও তার ব্যতিক্রম নয়। এই পরিস্থিতিতে জনপ্রিয়তা বজায় রাখার জন্য ঢালাও ভর্তুকির সিদ্ধান্ত আম আদমি পার্টির পক্ষে কঠিন হয়ে উঠেছে। সেই কারণে ধরি মাছ, না-ছুঁই পানির কায়দায় কেজরিওয়ালের সরকার জানিয়েছে, কেবল আবেদনকারীদেরই বিদ্যুতে ভর্তুকি দেওয়া হবে। তবে, এখনই সেটা চালু হচ্ছে না। আরও প্রায় মাস ছয়েক পর থেকে চালু হবে নতুন নিয়ম।

আরও পড়ুন- চূড়ান্ত সময়সীমা দেওয়া যাবে না, আইনের পথে চলবে মহারাষ্ট্র, রাজকে হুঁশিয়ারি পাওয়ারের

সম্প্রতি, দেশের বিভিন্ন প্রান্তে ঘনঘন লোডশেডিং প্রসঙ্গে সরব হয়েছে বিরোধী দলগুলো। এজন্য কেন্দ্রীয় সরকারকে দুষেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দেশের নানা জায়গায় বর্তমানে তাপপ্রবাহ বইছে। তীব্র গরমের মধ্যে লোডশেডিংয়ের জন্য নাকাল হতে হচ্ছে নাগরিকদের। কেন্দ্রীয় সরকার ঠিকমতো কয়লা সরবরাহ না-করায় বিদ্যুতের উত্পাদনে ঘাটতি দেখা দিয়েছে বলেই রাহুলের অভিযোগ। সেকথা কার্যত মেনে কেন্দ্রীয় সরকার আবার খনিতে কয়লার অভাবের কথা জানিয়েছে।

পরিস্থিতির কথা বিবেচনা করে বিদ্যুতের ব্যাপারে টেনেটুনে চলতে চান দিল্লির মুখ্যমন্ত্রীও। দলগতভাবে তিনি আম আদমি পার্টির প্রতিষ্ঠাতা আহ্বায়ক। বৃহস্পতিবার গোটা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয় দিল্লি মন্ত্রিসভার বৈঠকে। তার পরই কেবলমাত্র আবেদনকারীদের জন্য বিদ্যুতে ভর্তুকির সিদ্ধান্তের কথা সরকার জানিয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Kejriwal says from oct 1 subsidy in electricity only for those who ask for it